• খেলাধুলা

    শীর্ষ লিগে স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবেন ইরানের মেয়েরা

      প্রতিনিধি ১০ জুলাই ২০২৩ , ৮:৫২:৪১ প্রিন্ট সংস্করণ

    খেলাধুলা ডেস্ক: ইসলামী বিপ্লবের পর ফুটবলসহ সকল খেলাধুলায় স্টেডিয়ামে বসে মেয়েদের খেলা দেখা নিষিদ্ধ ছিল ইরানে। কিন্তু ২০১৯ সালে ঘটে যায় এক ভয়াবহ ঘটনা।




    ছেলেদের ছদ্মবেশে স্টেডিয়ামে গিয়ে গোপনে খেলা দেখেছিলেন ইরানের নারী ফুটবলপ্রেমী সাহর খোদাইরি। অপরাধ করেছে ধরে নিয়ে কারাবাসের শঙ্কায় পরবর্তীতে ওই নারী ফুটবলপ্রেমী নিজের গায়ে আগুন ধরিয়ে দিয়েছিলেন! বিষয়টি নিয়ে চাপে পড়তে হয় ইরানকে। যদিও তাৎক্ষণিক কোনো উদ্যোগ নেয়নি দেশটির সরকার। তবে এবার মেয়েদের মাঠে বসে খেলার অনুমতি দেওয়া হয়েছে।




    গতকাল ইরানের শীর্ষ লিগের ড্র অনুষ্ঠানে সরাসরি সম্প্রচারের সময় ইরান ফুটবল ফেডারেশনের সভাপতি মেহেদী তাজ বলেন, ‘এ বছর লিগের অন্যতম আকর্ষণ হলো, স্টেডিয়ামের গ্যালারিতে নারীদের দেখা যাবে। ’

    তার কথা অনুযায়ী, আগামী মৌসুম থেকে ইরানের মেয়েরা গ্যালারিতে বসে ফুটবল ম্যাচ দেখতে পারবেন। ইস্পাহান, কেরমান ও আহবেজ শহরের স্টেডিয়ামগুলোর গ্যালারিতে মেয়েদের খেলা দেখার ব্যবস্থা আছে।




    তবে রাজধানী তেহরান নিয়ে তিনি কিছু বলেননি। আগস্টে ইরানি ফুটবলের নতুন মৌসুম মাঠে গড়ানোর কথা আছে। উল্লেখ্য, গত আগস্টে ইরানের ছেলেদের ফুটবল ম্যাচে প্রথমবারের মতো গ্যালারিতে ছিলেন নারীরা।




    আরও খবর 16

    Sponsered content