• জাতীয়

    ‘শেখ হাসিনার সরকারের ভিশন থাকায় মেগা প্রকল্পের বাস্তবায়ন হচ্ছে’: ওবায়দুল কাদের

      প্রতিনিধি ৭ জুলাই ২০২৩ , ১০:৪২:৩৭ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: শুধু রাজনীতি করলেই হয় না, ভিশন থাকতে হয়। কোনো প্রকল্প নিতে গেলে পরিকল্পনা থাকতে হয়।

    এজন্য শেখ হাসিনা সরকারের মেগা প্রকল্প একে একে উদ্বোধন করছেন। সরকার এসব প্রকল্প বাস্তবায়ন করে জনগণকে দেখাচ্ছে, রাজনৈতিক সদিচ্ছা থাকলেই এসব সম্ভব। একবছর আগেও জনগণ ভাবতে পারেনি, পদ্মা সেতু উদ্বোধন হবে, মেট্রোরেল চলবে। কিন্তু এসব সম্ভব হয়েছে।




    শুক্রবার (৭ জুলাই) রাজধানীর আগারগাঁও মেট্রো স্টেশনে আগারগাঁও হতে মতিঝিল অংশে মেট্রো রেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধনী অনুষ্ঠানে কথাগুলো বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

    এ সময় আগারগাঁও থেকে মতিঝিলে যাত্রী চলাচল অক্টোবরেই শুরুর ইঙ্গিত দেন তিনি। বলেন, টেস্ট রান শেষে অক্টোবরেই আগারগাঁও থেকে মতিঝিলে যাত্রী চলাচল শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। তখন থেকে নিরবচ্ছিন্নভাবে উত্তরা উত্তর থেকে মতিঝিল চলতে পারবে। প্রথমে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশনে যাত্রী চলাচল শুরু হবে।




    তিনি বলেন, আগারগাঁও থেকে মতিঝিলে টেস্ট চলাচলে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৯৫ ভাগ। ইলেকট্রনিক, মেকানিকেল কাজের অগ্রগতি ৯০ দশমিক ২৪ শতাংশ। বিজয় সরণি স্টেশনের ৯৭ শতাংশ, ফার্মগেট স্টেশনের ৯৮ শতাংশ, কারওয়ান বাজার স্টেশনের ৯৫ শতাংশ, শাহবাগ স্টেশনের ৯৪ শতাংশ, ঢাবি স্টেশনের ৯৭ শতাংশ, সচিবালয় স্টেশনের ৯৬ শতাংশ ও মতিঝিল স্টেশনের কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। বর্তমানে দৈনিক ৭০ হাজার যাত্রী চলাচল করছে। এর মাধ্যমে প্রতিদিন ২৬ লাখ টাকা আয় করছে মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের এ সংখ্যা ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।




    সড়ক মন্ত্রী অনুষ্ঠানে বলেন, এমআরটি-৬ বাংলাদেশের প্রথম মেট্রোরেল। আরও পাঁচটি লাইনের কাজ প্রক্রিয়াধীন। এরমধ্যে পাতাল রেলও রয়েছে। ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের কাজ সম্পন্ন করতে পারবো। বর্তমানে এমআরটি-১, এমআরটি-২, এমআরটি-৬, এমআরটি-৫ লাইনের উত্তর ও দক্ষিণ অংশের কাজ চলমান। এমআরটি লাইন-২ ও এমআরটি লাইন-৪ প্রকল্পে অর্থায়নের জন্যে উন্নয়ন সংস্থা খোঁজা হচ্ছে বলেও জানান ওবায়দুল কাদের।




    আরও খবর 17

    Sponsered content