• মহানগর

    চট্টগ্রামে আইইবি’র ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

      প্রতিনিধি ৭ মে ২০২৩ , ৯:৩৭:৪৩ প্রিন্ট সংস্করণ

    মু: হোসেন বাবলা: চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ইঞ্জিনিয়ার্স ডে-২০২৩ উদযাপন করা হয়েছে।

    দিবসটি উপলক্ষে ৭ মে রোববার সকাল ৯টায় জাতীয় পতাকা ও আইইবি’র পতাকা উত্তোলন করা হয়। এরপর শপথ বাক্য পাঠ, সাড়ে ৯টায় বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়।

    পরে সকাল ১১টায় সংবাদ সম্মেলন আয়োজন করে প্রকৌশলীদের ৬টি দাবি উপস্থাপন করেন আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন।




    দাবিগুলো হলো-প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলী পদায়ন করা, পলিটেকনিক্যাল শিক্ষকদের বর্তমান চাকুরী কাঠামো পরিবর্তন করা, প্রকৌশল ভিত্তিক ক্যাডার (ইঞ্জিনিয়ারিং ক্যাডার) ব্যবস্থার প্রবর্তন করা, বেসরকারী প্রকৗশলীদের জন্য চাকুরী বিধি প্রণয়ন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ক্যাডারভূক্ত করা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকৌশল বিভাগ সৃষ্টি করা।

    সংবাদ সম্মেলনে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন সাংবাদিকদের জানান, দেশের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ঘোষিত উন্নয়ন ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলী সমাজ অগ্রণী সেনানী হিসেবে নিজেদেরকে নিয়োজিত রেখেছেন। দেশের সামগ্রিক উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকা অনস্বীকার্য।




    তিনি বলেন, প্রকৌশলীরাই প্রযুক্তির ধারক ও বাহক। বিশ্বে উচ্চ মর্যাদার অধিকারী হতে হলে প্রকৌশল ও প্রযুক্তিগত জ্ঞানে সমুদ্ধ ও শক্তিশালী হতে হয়। তাই প্রকৌশলীদের মেধাকে সর্বোত্তম কাজে লাগানো ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে মূল লক্ষ্য। তাদের জন্য সময়োপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যে সকল সমস্যা বর্তমানে প্রধান সমস্যা তার বেশীর ভাগই প্রযুক্তি নির্ভর যেমন-বিদ্যুৎ, গ্যাস ও পানি সরবরাহ, জলাবদ্ধতা ও যানজট নিরসন, শিল্প-কারখানার নিরাপত্তা ও ভবন ধস ইত্যাদি। কিন্তুু দুর্ভাগ্যজনকভাবে বর্তমানে এসব সেক্টরে ব্যবস্থাপনা অনেকটা আমলা নির্ভর। প্রকৌশল সেক্টর নির্ভরকে গতিশীল করে কাঙ্খিত ফল অর্জনের লক্ষ্যে প্রকৌশল ব্যবস্থাপনার বিকল্প নেই।

    সংবাদ সম্মেলনে কেন্দ্রের সাধারণ সম্পাদক প্রকৌশলী এস. এম. শহিদুল আলম চট্টগ্রাম কেন্দ্রের সার্বিক কর্মকান্ড সাংবাদিকদের সামনে তুলে ধরেন।




    এর আগে ব্যান্ড পার্টি, সুসজ্জিত ঘোড়ার গাড়ি ও বিভিন্ন প্লে-কার্ডসহ বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটিট আইইবি, চট্টগ্রাম কেন্দ্র প্রাঙ্গন থেকে শুরু হয়ে কাজীর দেউরি মোড়, আলমাস সিনেমা মোড়, ওয়াসা মোড়, লালখান বাজার মোড় হয়ে পূনরায় কেন্দ্রে এসে শেষ হয়।

    আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী এস.এম. শহিদুল আলম, ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী দেওয়ান সামিনা বানু, নব-নির্বাচিত চেয়ারম্যান প্রকৌশলী এম.এ রশীদ, নব-নির্বাচিত ভাইস-চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী রশীদ আহমেদ চৌধুরী, নব-নির্বাচিত সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান, প্রাক্তন চেয়রম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী ও প্রাক্তন ভাইস-চেয়রম্যান প্রকৌশলী উদয় শেখর দত্তসহ আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের নির্বাহী কর্মকর্তাবৃন্দ, প্রাক্তন নেতৃবৃন্দ, কাউন্সিল সদস্যবৃন্দ এবং নব-নির্বাচিত নেতৃবৃন্দরাসহ দু’শতাধিক প্রকৌশলী এসময় উপস্থিত ছিলেন।




    সন্ধ্যা ৭টায় কেন্দ্রের প্রাক্তন নির্বাহীদের সংবর্ধনা, আলোচনা ও স্মৃতিচারণ এবং রাত সাড়ে ৮টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালা সম্পন্ন হয়।

    এছাড়া ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে রাতে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র থেকে একটি আলোচনা অনুষ্ঠান প্রচারিত হয়।

    আরও খবর 25

    Sponsered content