• মহানগর

    চট্টগ্রাম-৮ উপনির্বাচন: যেসব যান চলাচলে থাকছে নিষেধাজ্ঞা

      প্রতিনিধি ১৬ এপ্রিল ২০২৩ , ৯:৪৬:৫৬ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী : চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-চান্দগাঁও) উপনির্বাচন ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে ঘিরে নির্বাচনী এলাকায় যান চলাচলে ৭২ ঘন্টার নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন।

    কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে পাঠানো চিঠিতে এই তথ্য জানানো হয়।

    চিঠিতে বলা হয়, জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ শূন্য আসনে ২৭ এপ্রিল (বৃহস্পতিবার) ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।




    ভোট গ্রহণের আগের দিন রাত ১২টা থেকে নির্বাচনের দিন রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ ভ্যান চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়াও তারও একদিন পূর্ব থেকে অর্থাৎ ২৫ এপ্রিল মধ্যরাত ১২টা থেকে নির্বাচনের পরদিন অর্থাৎ ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযোগ্য।

    তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এর বাইরে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।




    গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-চান্দগাঁও) সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

    ২২ ফেব্রুয়ারি এই আসনে উপনির্বাচনের বিষয়ে তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, ২৭ এপ্রিল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোটগ্রহণ হবে, তবে এ আসনে অন্য উপনির্বাচনগুলোর মতো সিসিটিভি ক্যামেরা থাকবে না। এ ভোটে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।




    তফসিল অনুযায়ী ২৭ মার্চ মনোনয়ন জমা দেয়ার শেষ দিন ছিল। এই দিন ৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর দুদিন পর মনোনয়ন বাছাইয়ে বাদ পরেন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এর কামাল পাশা ও স্বতন্ত্র প্রার্থী মীর মোহাম্মদ রমজান আলী। ৬ এপ্রিল আওয়ামী লীগের নোমান আল মাহমুদ নৌকা, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদ মোমবাতি ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দীন চেয়ার প্রতীক বরাদ্দ পান।

    এরমধ্যে নিজেদের প্রার্থীতা ফিরে পেতে আদালতের ধারস্থ হন কামাল পাশা এবং মীর মোহাম্মদ রমজান আলী। পরবর্তীতে আদালতের নির্দেশে ১১ এপ্রিল প্রার্থীতা ফিরে পান তারা। ওইদিন কামাল পাশা দলীয় প্রতীক আম ও মীর মোহাম্মদ রমজান আলী একতারা প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা।




    চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ জন, নারী ভোটার ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন।




    আরও খবর 25

    Sponsered content