• মহানগর

    চট্টগ্রামের শহীদ বুদ্ধিজীবীর তালিকা তৈরির দাবি

      প্রতিনিধি ১৪ ডিসেম্বর ২০২২ , ৮:৪২:২৬ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাব এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে বুধবার (১৪ ডিসেম্বর) আলোচনা এবং শ্রদ্ধা নিবেদন প্রেস ক্লাবের বঙ্গবন্ধু ম্যুরালের সামনে অনুষ্ঠিত হয়।

    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস।



    চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক ম শামসুল ইসলামের সঞ্চালনায় শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।

    আলোচনা করেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী, প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সালাহউদ্দিন মো. রেজা, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, সিইউজের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নাছিরউদ্দিন তোতা, চট্টগ্রাম প্রেস ক্লাবের সহ-সভাপতি স ম ইব্রাহীম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক সাইদুল ইসলাম।



    তাঁরা বলেন, ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে। যারা দেশকে ভালোবাসে, স্বাধীনতাকে ভালোবাসে এবং ৭১-এর মহান মুক্তিযুদ্ধকে যারা অন্তরে ধারণ করে, তাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ১৯৭১ সালের এই দিনে যারা বর্বরোচিত হামলা চালিয়ে পুরো জাতিকে মেধাশূন্য করতে চেয়েছিলো, আজও তারা বিভিন্ন সময়ে নৈরাজ্য সৃষ্টি করতে চেষ্টা করছে। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর শক্তিশালী ও সময়োপযোগী পদক্ষেপের কারণে এসব ষড়যন্ত্র মোকাবেলা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশাপাশি শহীদ বুদ্ধিজীবী এবং দেশের জন্য যাঁরা জীবন দিয়েছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সাংবাদিক নেতারা চট্টগ্রামের শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা তৈরির দাবি জানান।



    এ সময় প্রেস ক্লাবের অর্থ সম্পাদক রাশেদ মাহমুদ, গ্রন্থাগার সম্পাদক মিন্টু চৌধুরী, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ আইয়ুব আলী, কার্যকরী সদস্য শহীদুল্লাহ শাহরিয়ার, দেবদুলাল ভৌমিক, মনজুর কাদের মনজু, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রচার সম্পাদক সরওয়ার কামাল, প্রেস ক্লাবের স্থায়ী সদস্য আহমেদ কুতুব, তাপস বড়ুয়া রুমু, খোরশেদুল আলম শামীম, শিশির বড়ুয়া, আল রাহমান, সুবল বড়ুয়া, সুভাষ কারণ, আবুল কালাম বেলাল, রাহুল দাশ নয়ন, হামিদুল ইসলাম, রূপম চক্রবর্তী, মো. ফরিদ উদ্দিন, নুরউদ্দিন আহমদ, জামালুদ্দীন ইউছুফ, শাহ আজমসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের সাবেক ও বর্তমান নেতারা উপস্থিত ছিলেন।



    এর আগে মঙ্গলবার দিবাগত রাত ১২টা ০১ মিনিটে মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল মাঠে স্থাপিত অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে চট্টগ্রাম প্রেস ক্লাব এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। উক্ত কর্মসূচিতেও চট্টগ্রাম প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়ন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের বর্তমান এবং সাবেক নেতাসহ সাংবাদিকরা অংশ নেন।



    আরও খবর 25

    Sponsered content