• মহানগর

    হুম্মামের বিচার দাবি, গুডস হিল ঘেরাওয়ের ঘোষণা

      প্রতিনিধি ১৯ অক্টোবর ২০২২ , ৯:২৪:৩৪ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: বিএনপির সমাবেশে কুখ্যাত যুদ্ধাপরাধী সাকা চৌধুরীকে ‘শহীদ’ হিসেবে তুলে ধরে তার ছেলে হুম্মাম কাদের চৌধুরীর দেওয়া স্লোগানের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটি।

    মঙ্গলবার (১৮ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সমাবেশ থেকে হুম্মাম কাদেরের স্লোগানকে রাষ্ট্রদ্রোহিতা উল্লেখ করে তার বিচার দাবি করা হয়।



    একইসঙ্গে আগামী ৭ দিনের মধ্যে বিএনপিকে জাতির কাছে ক্ষমা চাওয়ার আহবান জানান বীর মুক্তিযোদ্ধা ও সন্তান কমান্ডের নেতারা। অন্যথায় বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধকালীন নির্যাতন কেন্দ্র গুডস্ হিল ঘেরাওয়ের ঘোষণা দেন।

    মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর কমিটির আহবায়ক সাহেদ মুরাদ সাকুর সভাপতিত্বে ও জেলা কমিটির সদস্যসচিব মো. কামরুল হুদা পাভেলের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ।



    বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. মশিউর রহমান চৌধুরী, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাক্ষী বীর মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি এমআর আজিম, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. সরওয়ার আলম চৌধুরী মনি।

    বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল, সাবেক মন্ত্রী জহুর আহমেদ চৌধুরীর ছেলে সরফুদ্দিন আহমেদ চৌধুরী রাজু, কাউন্সিলর শাহীন আক্তার রুজি, চকবাজার থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. নাজিম উদ্দীন, সাবেক ছাত্রনেতা ইয়াসিন আরাফাত, সংগঠনের চট্টগ্রাম মহানগর কমিটির যুগ্ম আহবায়ক মোহাম্মদ মিজানুর রহমান সজিব, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, সদস্যসচিব কাজী মুহাম্মদ রাজিশ ইমরান, জেলা কমিটির সদস্য তৌরাফ হোসেন রাফি, মহানগর কমিটির সদস্য রিফাত উদ্দিন বাবু, সৈয়দ মঈনুল আলম সৌরভ, জয়নাল আবেদীন, রিপন চৌধুরী, জয়নুদ্দিন জয়, এসএম ইশতিয়াক আহমেদ রুমি, শেখ ফরিদ মিঠু প্রমুখ।



    মোজাফফর আহমদ বলেন, গত ১২ অক্টোবর চট্টগ্রামে বিএনপির বিভাগীয় সমাবেশে বক্তব্য দেওয়ার সময় নিজের বাবাকে ‘শহীদ’ উল্লেখ করে স্লোগান তোলে সাকা-পুত্র হুম্মাম। আমরা বীর মুক্তিযোদ্ধারা মনে করি এটা শহীদ বীর মুক্তিযোদ্ধাদের জন্য অপমান। আমি একটা কথা স্পষ্ট করে বলতে চাই, ১৯৭২ সালে যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী সাকা চৌধুরীর বিচার হলে হুম্মাম চৌধুরীর জন্ম হতো না। আজ তার অঙ্গভঙ্গি রাষ্ট্রদ্রোহিতার শামিল। কাজেই তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করা উচিত।

    তিনি বিএনপিকে আগামী ৭ দিনের মধ্যে ক্ষমা চাওয়ার আহবান জানান। অন্যথায় বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধকালীন নির্যাতন কেন্দ্র গুডস্ হিল ঘেরাওয়ের ঘোষণা দেন।



    নগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. মশিউর রহমান চৌধুরী বলেন, জিয়া ক্ষমতায় আসার পর থেকে স্বাধীনতাবিরোধীদের রাজনীতিতে এনেছে এবং গুরুত্বপূর্ণ জায়গায় বসিয়েছে। পরবর্তীতে খালেদা জিয়াও একই কাজ করেছে। কিন্তু ১৯৮১ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে এসে রাজাকারদের বিচারের আওতায় আনার চেষ্টা করেছেন। কিন্তু বিএনপি ক্ষমতায় এসে আবার এ পথ বন্ধ করার নানা ফন্দি করেছে। তবুও বঙ্গবন্ধুকন্যা যুদ্ধাপরাধীদের ফাঁসিতে ঝুলিয়েছেন।

    শামীমা হারুন লুবনা বলেন, মুক্তিযুদ্ধের বাংলাদেশকে ক্ষতবিক্ষত করার জন্য যুদ্ধাপরাধী, রাজাকার সাকা চৌধুরীর পুত্র হুঙ্কার দিয়েছে। আমি স্পষ্ট করে বলতে চাই, বঙ্গবন্ধু ও বীর মুক্তিযোদ্ধাদের বাংলাদেশে যুদ্ধাপরাধী ও তাদের সন্তানদের ঠাঁই হবে না। দ্রুততম সময়ে রাজাকারদের তালিকা প্রকাশ করে তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে। একই সঙ্গে হুম্মামের বিরুদ্ধে আইন মোতাবেক সর্বোচ্চ ব্যবস্থা নিতে হবে।



    সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জামালখান চত্বরে শেষ হয়।



    আরও খবর 25

    Sponsered content