• মহানগর

    বিশ্ব মান দিবস উপলক্ষে বিএসটিআই’র আলোচনা সভা

      প্রতিনিধি ১৬ অক্টোবর ২০২২ , ১০:১৭:২৫ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: ১৪ অক্টোবর বিশ্ব মান দিবস। প্রতি বছরের ন্যায় এ বছরও বিশ্বের সকল দেশে দিবসটি পালিত হয়। এবারের প্রতিপাদ্য ‘Shared Vision for a Better World-Standards for SDGs’ অর্থাৎ ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে-মান’।



    বিএসটিআই প্রধান কার্যালয়সহ অন্যান্য অফিসের ন্যায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) চট্টগ্রাম কর্তৃক দিবসটি উদযাপন উপলক্ষে ১৬ অক্টোবর রবিবার চট্টগ্রাম সার্কিট হাউজ এক আলোচনা সভার আয়োজন করা হয়।

    আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ আশরাফ উদ্দিন। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার জন্য সকলের সহযোগিতা প্রয়োজন। জনগণ ও ব্যবসায়ীদের নীতি-নৈতিকতা জাগ্রত করার তাগিদ দেন। বিএসটিআই চট্টগ্রামের অসমাপ্ত ১০ তলা বিল্ডিং এর কাজ দ্রুত সম্পন্ন করার জন্য সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। মনের সাথে মানের সম্পর্ক অর্থাৎ ভালো মানের মানুষ ভাল পণ্য উৎপাদন করতে পারে। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করার জন্য বিএসটিআইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।



    বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বদিউল আলম,দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম, কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম সভাপতি এস এম নাজের হোসেন।

    বিশেষ অতিথি দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মাহবুবুল আলম তাঁর বক্তব্যে বিএসটিআই’র জনবল বৃদ্ধি, ল্যাব ফেসেলিটিস বাড়ানো এবং উন্নত ইন্সটুমেন্ট এর ব্যবস্থা করার তাগিদ দেন। রেন্ডমলি প্রোডাক্টস কালেকশন করে পণ্যের মান নিয়ন্ত্রণ, অনলাইনে ফি নেয়ার ব্যবস্থা গ্রহণ এবং ১০ তলা ভবনের কাজ সম্পন্ন করার জন্য জরুরী ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।



    সভার সভাপতি বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিসের পরিচালক প্রকৌঃ মোঃ নুরুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন, পণ্যের মান প্রণয়ন বিএসটিআই’র মূল দায়িত্ব। পাশাপাশি সরকার কর্তৃক নির্ধারিত (২২৯টি ) পণ্যের মান নিয়ন্ত্রণ ও বিএসটিআই’র দায়িত্ব। এ পর্যন্ত প্রণীত ৪০৯৫টি মান অনুসরণ করে সংশ্লিষ্ট উদ্যোক্তা তার পণ্য উৎপাদন বা সেবা প্রদান করবেন এটাই মান সংস্থা বিএসটিআই’র প্রত্যাশা। তাছাড়া তিনি বিগত এক বছরের চট্টগ্রাম বিএসটিআই’র কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন।



    সভায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম এর সহকারী পরিচালক নাসরিন আক্তার, জয়নাল আবেদন (রানা), ইকবাল বাহার (সাবেরী), আমানুল আলম,ফয়সাল আবদুল্লাহ আদনান, ড. খন্দকার জাকির হোসেন,সিনথিয়া রাহাত প্রমুখ বক্তব্য প্রদান করেন।

    এছাড়াও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যবসায়ী, শিল্প মালিক, সমাজ সেবকসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

    আরও খবর 25

    Sponsered content