• আন্তর্জাতিক

    দোনেৎস্কের বাজারে রাশিয়ার বিমান হামলা, নিহত ৭

      প্রতিনিধি ১২ অক্টোবর ২০২২ , ১০:০৬:০৬ প্রিন্ট সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্কের আভদিভকা শহরে রাশিয়ার বিমান হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। আভদিভকার একটি বাজারে রাশিয়ার চালানো এই হামলায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৮ জন। বুধবার দোনেৎস্কের আঞ্চলিক গভর্নর রাশিয়ার বিমান হামলায় হতাহতের এই তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে এএফপি।



    দোনেৎস্কের আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেনকো সামাজিক যোগাযাগমাধ্যমে টেলিগ্রামে দেওয়া এক বার্তায় বলেছেন, আভদিভকাতে আজ সকালে রাশিয়ার বিমান হামলায় কমপক্ষে সাতজন নিহত এবং আটজন আহত হয়েছেন।

    তিনি বলেছেন, রাশিয়ার আভদিভকা প্রধান বাজারে হামলা চালিয়েছে। হামলার সময় সেখানে অনেক মানুষের উপস্থিতি ছিল। ওই বাজারে এ ধরনের বিমান হামলার চালানোর কোনও সামরিক যুক্তি নেই বলে জানিয়েছেন তিনি।

    এদিকে, রাশিয়ার দখলকৃত ইউক্রেনীয় শহর খেরসন এবং মেলিতোপোলেও বুধবার পাঁচটি বিস্ফোরণ ঘটেছে বলে রুশ গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। রুশ বার্তা সংস্থা আরআইএ বলেছে, খেরসনে অন্তত পাঁচটি বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের এই ঘটনার পর সেখানে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।



    রাশিয়ার নিয়োগকৃত পুলিশের বরাত দিয়ে আরআইএ বলেছে, শহরের প্রধান বাজারের কাছে একটি ডিভাইসের বিস্ফোরণ ঘটেছে। তবে এই বিস্ফোরণের কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

    জাপোরিঝিয়া অঞ্চলের রাশিয়া নিয়ন্ত্রিত মেলিতোপোল শহরের নির্বাসিত মেয়র ইভান ফেদোরোভ বলেছেন, শহরে শক্তিশালী একটি বিস্ফোরণ ঘটেছে।

    অন্যদিকে, ইউক্রেনে যদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির ‍পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করেন তাহলে যুক্তরাষ্ট্র এর প্রতিক্রিয়া দেখানোর জন্য প্রস্তুত আছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারসহ ইউক্রেন যুদ্ধ স্থায়ী হতে পারে এমন সব সম্ভাব্য পরিস্থিতির ব্যাপারে প্রস্তুত আছে যুক্তরাষ্ট্র।



    চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পেন্টাগনকে অপ্রত্যাশিত কোনও পরিস্থিতির ব্যাপারে নির্দেশ দিয়েছেন কিনা সে সম্পর্কে এক প্রশ্নের জবাবে বাইডেন বলেছেন, ‘এই মুহূর্তে পেন্টাগনকে নির্দেশ দেওয়ার দরকার নেই।’

    আরও খবর 15

    Sponsered content