• জাতীয়

    ৪ দফা দাবিতে শাহবাগ অবরোধ করেছেন সনাতন ধর্মাবলম্বীরা

      প্রতিনিধি ৯ আগস্ট ২০২৪ , ১১:৪৫:৩০ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: সংখ্যালঘুদের নিরাপত্তা ও চার দফা দাবিতে শাহবাগে অবরোধ করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। শুক্রবার (৯ আগস্ট) বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা সোয়া ৭টা পর্যন্ত প্রায় চার ঘণ্টা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেন তারা। শনিবার ৩টায় আবারও অবরোধের ঘোষণা দিয়েছেন তারা।




    শুক্রবার তারা জাতীয় প্রেসক্লাব থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ আসেন। এতে শাহবাগের চারপাশের রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। সন্ধ্যা সোয়া ৭টার দিকে শাহবাগ ত্যাগ করলে যান চলা স্বাভাবিক হয়।




    আন্দোলনকারীদের চার দফা দাবি
    ১. সংখ্যালঘু মন্ত্রণালয় গঠন করতে হবে
    ২. সংখ্যালঘু সুরক্ষা কমিশন গঠন করতে হবে
    ৩. সংখ্যালঘুদের বিরুদ্ধে সংঘটিত সব ধরনের হামলা প্রতিরোধে কঠোর আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে
    ৪. সংখ্যালঘুদের জন্য ১০ শতাংশ সংসদীয় আসন বরাদ্দ করতে হবে।

    এ সময় সংঘ বাংলাদেশের সভাপতি শান্তি রঞ্জন মণ্ডল বলেন, ‘আমাদের হিন্দুদের বাড়িঘর, মন্দির, ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করা হচ্ছে। কিন্তু সেখানে নিরাপত্তা দেওয়ার মতো কেউ নেই। প্রতিবেশী দেশে আশ্রয় নেওয়ার জন্য অনেকে বর্ডারে গিয়ে বসে আছে। তাদের সম্মানের সঙ্গে বাড়িতে আনার ব্যবস্থা করতে হবে। আজ থেকে একটা হিন্দু বাড়ি, মন্দির যেন পাহারা দিতে না হয়। যেভাবে মসজিদ পাহারা দিতে হয় না, সেভাবে মন্দিরও যেন পাহারা দিতে না হয়।




    আন্দোলনে অংশ নেওয়া নয়ন চক্রবর্তী বলেন, ‘দেশটা তো সবার। এখানে আমাদের নিরাপত্তা চাই। জামায়াত বা অন্য যে কেউ ক্ষমতায় আসুক, আমাদের কোনও সমস্যা নেই৷ কিন্তু আমাদের বাসস্থান ও ধর্মীয় স্থাপনার নিরাপত্তা চাই।’

    সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী দিপংকর চন্দ্র শীল বলেন, ‘আমরা আমাদের অস্তিত্ব রক্ষায় রাস্তায় নামতে বাধ্য হয়েছি। আমরা নিরাপত্তা চাই। সব সনাতনী হিন্দু সম্প্রদাঢের সুরক্ষা নিশ্চিত করার জন্য আমরা এই আন্দোলন চালিত যাবো।’

    আরও খবর 17

    Sponsered content