• মহানগর

    সর্বস্তরে মানবাধিকার প্রতিষ্ঠায় সবাইকে ভূমিকা রাখতে হবে: ডাঃ মাহফুজুর রহমান

      প্রতিনিধি ১ জুন ২০২৪ , ৯:০০:২৪ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সদস্য, পটিয়ার গর্ব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী ছাত্র সংগঠক, মানবাধিকার ও আইনের সুশাসন প্রতিষ্ঠার সংগ্রামে নিবেদিত প্রাণ শিক্ষাবিদ ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধার সন্তান সাইফুদ্দিন সালাম মিঠু-কে আন্তর্জাতিক মানবাধিকার কমিশন বাংলাদেশের নির্বাহী পরিচালক (প্রশাসন) পদে নিযুক্ত করায় আইএইচআরসি উত্তর-দক্ষিণ, মহানগর ও চট্টগ্রাম বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠান ১ জুন শনিবার, সকালে চট্টগ্রাম প্রেসক্লাব ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আন্তর্জাতিক মানবাধিকার কমিশন, বাংলাদেশ ন্যাশনাল বোর্ডের প্রেসিডেন্ট এম.এ.হাশেম রাজু’র সভাপতিত্বে, উপস্থাপিকা দিলরুবা খানম ও কেন্দ্রীয় সম্পাদকমন্ডলির সদস্য জসিম উদ্দিন চৌধুরী’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।




    অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু।

    প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র-ট্রাস্টের চেয়ারম্যান পরিবেশবাদী ডা. মাহফুজুর রহমান।

    প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলনের মহাসচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞানী পরিবেশ ফোরাম (সিইউবিইএফ) সভাপতি প্রফেসর ড. এম. এ. গফুর। বিশেষ অতিথি ছিলেন কর্ণফুলী নদী গবেষক ও বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলন (বাপসা) সিনিয়র ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মুহাম্মদ ইদ্রিস আলী, চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী।




    সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বোটানিস্ট ইনভার্মেন্ট ফোরাম (সিইউবিইএফ) এর সদস্য প্রফেসর সুচারু বিকাশ বড়ুয়া, মো. আজিজুল হক, প্রফেসর হামিদুল হোসেন সিদ্দিকী, পার্শ্ব কুমার সুশীল, সাধন কুমার দত্ত, জাহানুর খান, মো. আমিনুল ইসলাম, বদরুল খায়ের চৌধুরী, মো. ফজলুর রহমান, আইএইচআরসি’র কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মঈন উদ্দিন, সম্পাদকমন্ডলির সদস্য সাজ্জাদ হোসেন, চট্টগ্রাম বিভাগীয় আহ্বায়ক তাহেরা আক্তার শারমিন, সদস্য সচিব এস.এম. কামরুল ইসলাম, সিনিয়র যুগ্ম আহ্বায়ক তৌহিদুল করিম, যুগ্ম আহ্বায়ক ইঞ্জিনিয়ার আবু তৈয়ব, যুগ্ম আহ্বায়ক আবদুর রহিম, যুগ্ম আহ্বায়ক মো. জসিম উদ্দিন, চট্টগ্রাম মহানগর সমন্বয়ক নুরুল আবছার তৌহিদ, বিভাগীয় সদস্য আমিনুল ইসলাম তৌহিদ, ফৌজুল কবির ফজলু, জান্নাতুন নাঈম চৌধুরী রিকু, অ্যাড. হাসনা হেনা, অ্যাড. ইরফানুর রহমান, ফেনী জেলার সহ-সমন্বয়ক অ্যাড. শাহজালাল ভূঁইয়া সবুজ, সাংবাদিক বিপ্লব পার্থ, কুমিল্লা জেলা সমন্বয়ক তারেক চৌধুরী, শারমিন সরকার, মানবাধিকার সংগঠক এম. সোলাইমান কাশেমী, আবু বক্কর সিকদার, রাজীব ধর তমাল, সৌরভ প্রিয় পাল, আলাউদ্দিন মহসিন, মনোয়ার হোসেন, বিনয় কান্তি চাকমা, আলমগীর মাহফুজ, দেলোয়ার হোসেন, খালেদ হোসেন, জমির উদ্দিন আজাদ, অ্যাড. বেলাল উদ্দিন চৌধুরী, অ্যাড. এহসান উল্লাহ মানিক, লোকমান হাকিম, রফিক ডিলার, মো. জুনায়েদ, ইসমাইল বিন মনির প্রমুখ।




    প্রধান অতিথির বক্তব্যে ডা. মাহফুজুর রহমান বলেন, মানবাধিকার বিশ্বের কোনো দেশ, গোষ্ঠী, জাতি, ধর্ম ও বর্ণের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এটি বিশ্বব্যাপী সকল জাগতিক সম্পর্কের সীমানা পেরিয়ে সকল মানুষের চিরন্তন অধিকার। এই অধিকার লঙ্ঘনের সুযোগ কারো নেই। শুধুমাত্র আইন তৈরী ও প্রয়োগ করে এ অধিকার রক্ষা করা কষ্টসাধ্য। এই অধিকার রক্ষা তথা মানবাধিকার প্রতিষ্ঠার জন্য প্রয়োজন সচেতনতা, মানুষের প্রতি সহানুভূতি, আন্তরিকতা ও সহমর্মিতা।

    উদ্বোধকের বক্তব্যে একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু বলেন, নারী-পুরুষ, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণী পেশার সবাই মৌলিক অধিকারসমূহ ভোগ করার সুযোগ পাবে- এই প্রত্যাশায় মানবাধিকার বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাই।




    প্রধান বক্তার বক্তব্যে উদ্ভিদ বিজ্ঞানী ও বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলনের মহাসচিব প্রফেসর ড. এম. এ. গফুর বলেন, যুগে যুগে দুর্বলের উপর সবলের অত্যাচার যেমন হয়ে আসছে তেমনি অত্যাচারীদের প্রতিরোধ করার জন্য মানবতাপ্রেমিরাও এগিয়ে এসেছে সর্বদাই। মানবতার কল্যাণে, অসহায়, নিপীড়িত, দুস্থ জনতার পাশে সহানুভূতি ও সহযোগিতা নিয়ে এগিয়ে আসাই মানবাধিকার কর্মীদের আদর্শ।

    সভাপতির বক্তব্যে এম এ হাশেম রাজু বলেন, সমাজের সর্বস্তরের সকল পেশাজীবী, সুধীমহল, সচেতন নাগরিক সবার সম্মিলিত আন্তরিক প্রচেষ্টা ও সহযোগিতা না পেলে কখনোই মানবাধিকার বাস্তবায়ন সম্ভব নয়। তাই মানবাধিকার বাস্তবায়ন, সংরক্ষণ ও লঙ্ঘন প্রতিরোধে সবাই এগিয়ে আসবেন।




    সংবর্ধিত অতিথির বক্তব্যে সাইফুদ্দিন সালাম মিঠু বলেন, আমি আজকের অনুষ্ঠানে আগত সকল মেহমান ও মানবাধিকার কর্মীদের প্রতি শুভেচ্ছা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি, আমার মত একজন নগণ্য মানবাধিকার কর্মীকে সংবর্ধনা প্রদান করার জন্য। আপনারা সকলে মানবাধিকার রক্ষায় এগিয়ে আসলে রচিত হবে সুন্দর বাংলাদেশ, শান্তিময় বিশ্ব-এই প্রত্যাশায় আগামীর পথ চলা।

    পরিশেষে সংবর্ধিত অতিথি সাইফুদ্দিন সালাম মিঠু-কে ফুলেল শুভেচ্ছা, সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট সংবর্ধনা প্রদান করা হয়।




    আরও খবর 25

    Sponsered content