• জাতীয়

    স্কুল-কলেজে চুক্তিভিত্তিক প্রতিষ্ঠানপ্রধান নিয়োগ স্থগিত

      প্রতিনিধি ১৪ জানুয়ারি ২০২৪ , ১০:১৭:৩৮ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: শিক্ষা প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক প্রতিষ্ঠানপ্রধান নিয়োগ দেওয়া যাবে না জানিয়ে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

    সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (মাউশি) সচিব সোলেমান খানের স্বাক্ষরে এ পরিপত্র জারি করা হয়।গত ১১ জানুয়ারি পরিপত্রে সই করেন সচিব।




    এতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (স্কুল ও কলেজ) সুষ্ঠু পরিচালনা নিশ্চিতকরণের লক্ষ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ২৬ (গ) এর প্রদত্ত ক্ষমতাবলে উক্ত নীতিমালার ১১.১১ অনুচ্ছেদে উল্লেখিত ‘তবে ঐতিহ্যবাহী ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠানের স্বার্থে এবং সরকারের কোনো আর্থিক সুবিধা/এমপিও না নেওয়ার শর্তে সরকারের অনুমোদনক্রমে শুধু প্রতিষ্ঠান প্রধানের ক্ষেত্রে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে। এক্ষেত্রে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আর্থিকসহ সকল দায়ভার বহন করতে হবে এবং সরকার এর কোনো দায় বহন করবে না। এমপিওভুক্ত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের চুক্তিভিত্তিক প্রতিষ্ঠানপ্রধানের মেয়াদ সরকারের আর্থিক সংশ্লিষ্টতা না থাকলেও কোনোক্রমেই ৬৫ (পয়ষট্টি) বছর বয়সের বেশি হতে পারবে না’, অংশটুকুর কার্যকারিতা স্থগিত করা হলো।




    এর মাধ্যমে বেসরকারি স্কুল-কলেজে চুক্তিভিত্তিক প্রধান শিক্ষক বা অধ্যক্ষ নিয়োগ স্থগিত করা হয়েছে।

    এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

    আরও খবর 17

    Sponsered content