• পার্বত্য চট্টগ্রাম

    থানচিতে কারিতাসের পরিবেশ রক্ষায় কর্মশালা

      প্রতিনিধি ৮ নভেম্বর ২০২৩ , ৮:৫২:০৮ প্রিন্ট সংস্করণ

    মো: শহীদুল ইসলাম শহীদ: অবাধে গাছ কাঠা,পাহাড় কাঠা,রাসায়নিক ব্যাবহার,পাতর আহরণ ইত্যাদি বিষয়ে উঠে এসেছে সচেতন যুবসমাজ ও ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে এনজিও সংস্থা কারিতাসের পরিবেশ বিষয়ক কর্মশালায়।

    ০৮ই নভেম্বর ২০২৩ সকাল সাড়ে দশটায় দিনব্যাপী উপজেলা কারিতাস, সিপিপি পিএইপি-২ প্রকল্পের উদ্যোগে থানচি রেস্ট হাউস সংলগ্ন মেঘবতী রিসোর্ট হল রুমের “পরিবেশ রক্ষায় করণীয় শীর্ষক” কর্মশালা আয়োজন করা হয়।




    উক্ত কর্মশালায় প্রধান অতিথি থানচি উপজেলার ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা পকশৈ । বিশেষ অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপজেলা কার্যালয়ের অফিস সহকারী মোঃএমরান হোসেন, সমাজসেবা অধিদপ্তরের অফিস সহকারী রতন তংচঙ্গা,থানচি কলেজের প্রিন্সিপাল লিটন ত্রিপুরা, থানচি শান্তিরাজ জুনিয়র স্কুলের শিক্ষক উজ্জ্বল ত্রিপুরা, উপজেলা তথ্য আপা কর্মকর্তা ভারপ্রাপ্ত সীমা বড়ুয়া।

    এতে অতিথি হিসাবে কারিতাসের প্রশাসনের কর্মকর্তা (জেপিও) নেছারুল আলম খান।সভাপতিত্ব করেন থানচি উপজেলার কারিতাসের মাঠ কর্মকর্তা হাঁদিচন্দ্র ত্রিপুরা।




    এছাড়াও বিভিন্ন পাড়া গ্রাম থেকে আগত প্রকল্পের উপকারভোগী এবং স্কুল কলেজের ছাত্র ছাত্রীসহ মোট ৩০ জন উপস্থিত ছিল।

    এসময় প্রধান অতিথি ভাইস চেয়ারম্যান মি: চসাথোয়াই মারমা বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তন একটি বড় সমস্যা এবং সমাধানের জন্য সবাইকে সচেতন ও পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে হবে এবং অবাধে গাছ কাটা, পাহাড় কাটা, মাত্রাতিরিক্ত কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহার কমিয়ে আনতে সবাইকে পরামর্শ প্রদান করেন,কর্মশালায় ৩০ জনকে ৪ টি দলের বিভক্ত করা হয় এবং প্রত্যেক দলের জন্য ০২ টি করে দলীয় কাজের জন্য প্রশ্ন প্রদান করা হয়।




    প্রশ্ন দুটিতে থানচি এলাকায় কি কি কারণে পরিবেশ ক্ষতি হচ্ছে এবং সমাধানের উপায়গুলো কি কি? পরিশেষে, দলীয় উপস্থাপনায় থানচি এলাকায় অবাধে গাছ কাটা, পাথর আহরণ, বাজার, ট্যুরিস্ট স্পটের, গ্রামাঞ্চলে যত্রতত্র ময়লা ফেলা ইত্যাদি সমস্যাগুলো উঠে আসে এবং সমাধানের জন্য জনগণের সচেতনতা বৃদ্ধি, প্রশাসনের কার্যকর ভূমিকা ও বিভিন্ন এনজিওদের এগিয়ে আসার ব্যাপারে আলোচনা করা হয়।




    আরও খবর 29

    Sponsered content