• খেলাধুলা

    ভারতকে হারিয়ে ফের সাতে উঠে এলো বাংলাদেশ

      প্রতিনিধি ১৬ সেপ্টেম্বর ২০২৩ , ৮:৫৭:১৩ প্রিন্ট সংস্করণ

    খেলাধুলা ডেস্ক: এশিয়া কাপের সুপার ফোর পর্বে নিজেদের শেষ ম্যাচে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের হারানো অবস্থান ফিরে পেয়েছে টাইগাররা।আর হেরে যাওয়া ভারত নেমে গেছে এক ধাপ নিচে।

    গতকাল শুক্রবার ম্যাচটি মাঠে গড়ানোর আগে আইসিসির হালনাগাদ ওয়ানডে র‍্যাংকিংয়ে এক ধাপ অবনতি হয়েছিল বাংলাদেশের। এশিয়া কাপে পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে সাত থেকে আটে নেমে গিয়েছিল টাইগাররা। তবে ভারতকে হারিয়ে আবার সাতে উঠে এসেছে তারা। তাদের রেটিং পয়েন্ট ৯৪।




    কলম্বোয় আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ভারতের সামনে ২৬৬ রানের লক্ষ্য ছুড়ে দেয় বাংলাদেশ। জবাবে ২৫৯ রান তুলতেই সব উইকেট হারিয়ে ফেলে ভারত। ফলে ৬ রানে ম্যাচটি জিতে এশিয়া কাপ শেষ করে সাকিববাহিনী।

    এদিকে ম্যাচটি হেরে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠার সুযোগ হারিয়েছে ভারত। বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে তারা র‍্যাংকিংয়ের দুইয়ে উঠে এসেছিল। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে তাদের পয়েন্টের পার্থক্য ছিল মাত্র ২। কিন্তু ম্যাচ হেরে যাওয়ায় ভারতের রেটিং পয়েন্ট এখন ১১৪।




    এক ধাপ পিছিয়ে ভারতের অবস্থান এখন তিনে। তবে এখনও শীর্ষে উঠার সুযোগ আছে তাদের সামনে। এজন্য তাদের এশিয়া কাপ জিততে হবে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে হারতে হবে অস্ট্রেলিয়াকে। অজিরা হারলে অবশ্য পাকিস্তানের সামনেও শীর্ষে উঠার সুযোগ থাকবে।




    অন্যদিকে একদিন আগেই তিনে নেমে যাওয়া পাকিস্তান ফের দ্বিতীয় স্থানে উঠে এসেছে। আর শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট কমে গেছে। গতকাল দক্ষিণ আফ্রিকার কাছে বিশাল ব্যবধানে হেরে যাওয়ার পর অজিদের রেটিং পয়েন্ট এখন পাকিস্তানের সমান, ১১৫।

    এদিকে গতকাল বাংলাদেশকে হটিয়ে সাতে উঠে এসেছিল শ্রীলঙ্কা। কিন্তু ভারতকে হারিয়ে বাংলাদেশ আগের অবস্থান পুনরুদ্ধার করায় লঙ্কানরা নেমে গেছে আটে। তাদের রেটিং পয়েন্ট ৯৩।




    আরও খবর 16

    Sponsered content