• মহানগর

    বাংলাদেশের অর্থনৈতিক নীতিকৌশলে চরের অবস্থান” শীর্ষক রাউন্ডটেবিল সভা

      প্রতিনিধি ১৪ সেপ্টেম্বর ২০২৩ , ৮:১৬:৩৬ প্রিন্ট সংস্করণ

    মু: হোসেন বাবলা: রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে “বাংলাদেশের অর্থনৈতিক নীতিকৌশলে চরের অবস্থান” শীর্ষক এই রাউন্ড টেবিল যৌথভাবে সভা গত ১২ সেপ্টেম্বর সম্পন্ন হয়েছে।

    রাউন্ডটেবিলে মূল নিবন্ধ উপস্থাপন করেন ড. আতিউর রহমান। তিনি বলেন, ‘অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, বাংলাদেশ ডেল্টা প্লান ও মুজিব জলবায়ু প্রসপারিটি প্লান-এ চরাঞ্চল যথেষ্ঠ গুরুত্ব ও অগ্রাধিকার পেয়েছে। কিন্তু চরবাসী আর্থসামাজিকভাবে অন্যান্য এলাকার চেয়ে এখনও পিছিয়ে আছে।




    চরের মানুষ জীবিকার জন্য এখনও প্রধানত নির্ভর করছেন অনানুষ্ঠানিক অর্থনীতির ওপর। চরাঞ্চলের অমিত সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে সকল অংশীজনকে একসঙ্গে কাজ করে যেতে হবে। একইসঙ্গে চরবাসীর চাহিদাগুলোকে সামনে আনার কাজ অব্যাহত রাখতে হবে যাতে করে বাস্তবভিত্তিক ও সময়োচিত উন্নয়ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা যায়।’

    প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, “দুর্গম চরে শুধু ভুট্টা, কুমড়ার বাম্পার ফলনই নয়, চরে এখন কাউন, চিনাসহ অনেক অপ্রধান শস্যও হচ্ছে ।




    চরের কৃষি খুবই সম্ভাবনাময়। কৃষি কাজ সহ বিভিন্ন উৎপাদন মুখী কাজের সাথে যুক্ত হওয়ার কারণে চরের নারীরাও এখন অনেক এগিয়ে যাচ্ছে। চরের মানুষের উন্নয়নের জন্য যে নীতি-কৌশল আছে সেখানে চরের মানুষের উন্নয়নে জাতীয় চর ফাউন্ডেশনের প্রতি একটি প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনের বিষয়টি অবশ্যই গুরুত্ব দিয়ে ভাবতে হবে।”




    আরও খবর 25

    Sponsered content