• দক্ষিণ চট্টগ্রাম

    চকরিয়া ও সাতকানিয়ার বন্যা দুর্গত মানুষের পাশে বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ

      প্রতিনিধি ১৬ আগস্ট ২০২৩ , ১০:০৪:২৬ প্রিন্ট সংস্করণ

    বিশেষ প্রতিনিধি: সম্প্রতি ঘটে যাওয়া টানা ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলে কক্সবাজার, বান্দরবান ও চট্টগ্রাম জেলায় বসতবাড়ী, কৃষি, মৎস, গবাদিপশু, সড়কযোগাযোগ, অবকাঠামো বেড়ীবাধের ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটে। কক্সবাজারের চকরিয়া ও চট্টগ্রাম জেলার সাতকানিয়া তার মধ্যে অন্যতম বন্যাপ্রবণ এলাকা। বন্যার পানি কমে গেলেও দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট। এই চরম সংকটময় পরিস্থিতিতে আর্ত মানবতার সেবায় ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাড়িয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ।




    যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা মুসলিম চ্যারিটি ইউকে এর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ এর উদ্যোগে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার কোনাখালী ও বিএমচর ইউনিয়নে ২০০ পরিবার ও চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার কেওচিয়া ইউনিয়নে ১৫০ বন্যা দূর্গত পরিবারের ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

    ত্রাণ সামগ্রী হিসেবে পরিবার প্রতি প্রদান করা হয়েছে নিত্য প্রয়োজনীয় খাদ্য সমূহ (চাল, ডাল, আলু, সয়াবিন তৈল, পেঁয়াজ, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও শুকনো খাবার)।




    গত ১৫ আগষ্ট সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চত্বরে জরুরি ত্রাণ বিতরণকালে অন্যান্যদের মধ্যে মুসলিম চ্যরিটি ইউকে এর কান্ট্রি কো-অর্ডিনেটর ফজলুল করিম, আইএসডিই বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এম এম নাজের হোসাইন, বিএমচর ইউনিয়ন চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলম, কোনাখালী ইউনিয়ন চেয়ারম্যান দিদারুল হক সিকদার, কোনাখালী ইউপি সচিব সাইফুল ইসলাম, বিএমচর ইউপি সচিব এরফানুল হক, সমাজকর্মী সেলিম উদ্দিন, মাহবুবুল আ্লম, আলমগীর মেম্বার, ইউনিয়ন পরিষদের মেম্বারবৃন্দ, আইএসডিই কর্মসুচি সমন্বয়কারি মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা ব্যবস্থাপক জালাল উদ্দীন, কর্মসুচি কর্মকর্তা সুধীর চন্দ্র দাস, আবদুল্লাহ মোহাম্মদ ফাহিম, শহীদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।




    উল্লেখ্য, বন্যা দুর্গত মানুষের জরুরি খাদ্য সহায়তা হিসাবে যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা মুসলিম চ্যারিটি ইউকে এর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ এর উদ্যোগে ককসবাজার জেলার চকরিয়া উপজেলার কোনাখালী ও বিএমচর ইউনিয়ন ও চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার কেওচিয়া ইউনিয়নে ২০০০ বন্যা দূর্গত পরিবারের জরুরি ত্রাণ সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহন করা হয়েছে।

    প্রাথমিক ভাবে ৩৫০ পরিবারের মাঝে এ সহায়তা প্রদান করা হয়েছে। দ্রুত অন্যান্য পরিবারের মাঝে এ সহায়তা বিতরণ করা হবে বলে জানিয়েছেন ক্যাব চট্টগ্রামের সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী।




    আরও খবর 28

    Sponsered content