• খেলাধুলা

    ফিফা র‌্যাঙ্কিংয়ে বড় লাফ বাংলাদেশের

      প্রতিনিধি ২৫ জুলাই ২০২৩ , ১১:২৭:৩১ প্রিন্ট সংস্করণ

    খেলাধুলা ডেস্ক: সদ্য সমাপ্ত সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপ ও ভুটানকে হারিয়ে ১৪ বছর পর সেমিফাইনাল নিশ্চিত করেছিল বাংলাদেশ। সেটিরই প্রতিফলন দেখা গেল এবার ফিফা র‌্যাঙ্কিংয়ে। ১৯২ তম র‌্যাঙ্কিং থেকে তিন ধাপ এগিয়ে জামাল ভূঁইয়ারা এখন ১৮৯-তে। আজ (বৃহস্পতিবার) হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা।




    অনেক দিন ধরেই ফিফা র‍্যাঙ্কিংয়ে একশ বিরানব্বইয়ের ঘরে আটকা ছিল বাংলাদেশ। উন্নতি তো হয়নি, বাজে ফলে বেশ কয়েকবার হয়েছে অবনমন। সাফে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে প্রায় ৮ রেটিং পয়েন্ট যোগ হয়েছে লাল-সবুজের জার্সিধারীদের। আগের ৮৮৪-এর সঙ্গে নতুন এই রেটিং পয়েন্ট যোগ হওয়ায় মোট রেটিং পয়েন্ট গিয়ে দাঁড়িয়েছে ৮৯২ দশমিক ৪৪।




    গত ৬ এপ্রিল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ১৯২তম অবস্থানে ছিল বাংলাদেশ। তখন বাংলাদেশের পয়েন্ট ছিল ৮৮৩.৮৮। এরপর গত ২৯ জুন হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ৫.৬২ পয়েন্ট বাড়ে বাংলাদেশের। তবে ৮৮৯.৫ পয়েন্ট নিয়ে সেই ১৯২তম অবস্থানেই ছিল বাংলাদেশ। ১৯১তম স্থানে থাকা ব্রুনেইয়ের পয়েন্ট ৮৯১.১২ আর ১৯০তম অবস্থানে থাকা সামোয়ার পয়েন্ট ছিল ৮৯৪.২৬।

    আজ সর্বশেষ হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ব্রুনেই এবং সামোয়াকে পেছনে ফেলেছে জামাল ভূঁইয়ারা। যদিও বাংলাদেশের পাশাপাশি ব্রুনেইয়েরও একধাপ উন্নতি হয়েছে। তারা উঠে এসেছে ১৯০ এ।




    দক্ষিণ এশিয়ান দলগুলোর মধ্যে উন্নতি হয়েছে বর্তমান সাফ চ্যাম্পিয়ন ভারতের। ৯৯ র‌্যাঙ্কিংয়ে থাকা সুনীল ছেত্রীরা দক্ষিণ এশিয়ান দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে। মালদ্বীপ ১৫৫ আর নেপাল আছে ১৭৫তম অবস্থানে।

    বিশ্বফুটবলের র‍্যাঙ্কিংয়ে অবশ্য তেমন পরিবর্তন আসেনি। শীর্ষস্থান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ধরে রেখেছে। এছাড়া দুইয়ে আছে কাতার বিশ্বকাপের রানার্স-আপ ফ্রান্স। যদিও মেসিদের চেয়ে নিঃশ্বাস দূরত্বে আছে এমবাপেরা। আর্জেন্টিনার রেটিং পয়েন্ট ১৮৪৩ দশমিক ৭৩ আর ফ্রান্সের রেটিং ১৮৪৩ দশমিক ৫৪। এছাড়া সেরা তিনে জায়গা ধরে রেখেছে লাতিন আরেক পরাশক্তি ব্রাজিল। পাশাপাশি চার ও পাঁচে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও বেলজিয়াম।