• মহানগর

    আপদকালীন পরিকল্পনা তুলে ধরলেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী

      প্রতিনিধি ৭ জুন ২০২৩ , ৯:৫৪:১৪ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক: দুর্যোগে চট্টগ্রামের ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে আপদকালীন পরিকল্পনা ‘মাল্টি হ্যাজার্ড কন্টিজেন্সি প্লান’ তুলে ধরেছেন চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। পরিকল্পনাটি প্রণয়নে সহযোগিতা করেছে উন্নয়ন সংস্থা ইপসা ও সেভ দ্য চিলড্রেন।

    এ উপলক্ষে বুধবার (৭ জুন) আন্দরকিল্লাস্থ চসিক ভবনে কে বি আব্দুস সাত্তার মিলনায়তনে আয়োজিত এক সভায় মেয়র বলেন, আজকের চট্টগ্রাম একসময় প্রচুর জলাশয়ে ভরপুর ছিলো, কিন্তু নতুন কৌশল হিসেবে একশ্রণীর লোক প্রথমে পুকুরে আবর্জনায় ভরাট করছে, পরে বহুতল ভবন নির্মাণ করছে।




    একইভাবে পাহাড় বেষ্টিত চট্টগ্রামে একশ্রেণির প্রভাবশালী রাতের অন্ধকারে পাহাড় কেটে বসতবাড়ি করছে। সংশ্লিষ্ট সকল ডিপার্টমেন্টকে এ-ব্যাপারে কঠোর ভূমিকা রাখতে হবে।

    চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলাম এর পরিচালনায় সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ইপসা (প্রয়াস-২) প্রকল্প সমন্বয়কারী সানজিদা আক্তার।

    চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর জন্য প্রণীত মাল্টি হ্যাজার্ড কন্টিজেন্সি প্ল্যান এর উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক মো. শাহজালাল মিশুক।

    প্রেজেন্টেশন শেষে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন চসিক প্যানেল মেয়র মো.গিয়াস উদ্দিন, চসিকের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মো. জহুরুল আলম জসিমসহ চট্টগ্রাম সিটি কাউন্সিলরবৃন্দসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।




    আলোচকবৃন্দ মাল্টি হ্যাজার্ড কন্টিজেন্সি প্লান কে একটি যুগান্তকারী দলিল হিসেবে আখ্যায়িত করে এটি বাস্তবায়নে যথাযথ উদ্যোগ এবং আর্থিক সংস্থান খুবই জরুরী বলে উল্লেখ করেন।

    পাশাপাশি ওয়ার্ড কাউন্সিলর সহ আরবান কমিউনিটি ভলান্টিয়ার দুর্যোগ মোকাবিলায় মৌলিক প্রশিক্ষণের আওতায় এনে আরো বেশি উদ্যোগি করে তোলার ব্যাপারে মতামত ব্যক্ত করেন।




    উল্লেখ্য যে ইপসা এবং সেভ দ্য চিলড্রেন (প্রয়াস-২) প্রকল্পের আওতায় কনসালটেন্সি প্ল্যান এচঅউ এর সহযোগিতায় ২০১৯ সাল থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর সাথে কয়েকদফা মিটিং এবং ওয়ার্ড পর্যায়ে পরিভ্রমণ, কে আই আই, এফজিডি এবং পরবর্তীতে কয়েকদফা বিশেষজ্ঞ পর্যায়ে মতামত গ্রহণের মাধ্যমে এবং পরবর্তী চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর অনুমোদন সাপেক্ষে এটি চুড়ান্তভাবে প্রণীত হয়।

    আপদকালীন পরিকল্পনায় চট্টগ্রামের নানাবিধ দুর্যোগের উৎস বর্ণনা এবং দুর্যোগ মোকাবিলায় সার্বিক প্রস্তুতি গ্রহণের বিষয়গুলো বিশদভাবে তুলে ধরা হয়।




    আরও খবর 25

    Sponsered content