• আন্তর্জাতিক

    ফের জনপ্রিয়তায় শীর্ষে মোদি, ধারে কাছে নেই বাইডেন-ট্রুডো

      প্রতিনিধি ৩ এপ্রিল ২০২৩ , ৯:০৪:৪১ প্রিন্ট সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: গত দু’ বছরের মতো এবারও বিশ্বের জনপ্রিয় নেতাদের তালিকায় শীর্ষে উঠেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই নিয়ে চতুর্থবার এ স্থান অর্জন করলেন তিনি।

    আন্তর্জাতিক ও জরিপ সংস্থা মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্স প্রতি বছর ২ বার বিশ্বজুড়ে একটি জরিপ পরিচালনা করে; জরিপের বিষয়বস্তু— ‘এই মুহূর্তে কারা বিশ্বের জনপ্রিয় নেতা’। ২২ থেকে ২৮ মার্চ পর্যন্ত পরিচালিত হয় এই জরিপ। চলতি বছর ২০টি দেশের প্রাপ্তবয়স্কদের (দেশভেদে সংখ্যাটি ভিন্ন ভিন্ন) সঙ্গে কথা বলে এ জরিপ করা হয়েছে।




    জরিপ চালানোর জন্য মর্নিং কনসাল্টের বেছে নেওয়া ২০টি হলো—অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রাজিল, কানাডা, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, জার্মানি, ভারত, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, মেক্সিকো, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রের নেতাদের রেটিং ট্র্যাক করছে।

    চলতি বছরের জরিপে ৭৬ শতাংশ অংশগ্রহণকারীর সমর্থন পেয়েছেন তালিকার শীর্ষে থাকা মোদি; আর ৬১ শতাংশ অংশগ্রহকারীদের সমর্থন লাভ করে মোদির পরেই আবস্থান করছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ও’ব্রাদর।




    জনপ্রিয় বৈশ্বিক নেতাদের এই তালিকায় মোদি-ও’ব্রাদরের পরে আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানেজ (৫৫ শতাং সমর্থন পেয়ে তৃতীয়), সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেইন ব্রেসেট (৫৩ শতাংশ সমর্থন পেয়ে চতুর্থ), ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাকিও লুলা দ্য সিলভা (৪৯ শতাংশ সমর্থন পেয়ে পঞ্চম), ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি (৪৯ শতাংশ সমর্থন পেয়ে ষষ্ঠ)।

    এই তালিকায় সপ্তম স্থানে আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জরিপে অংশ নেওয়া ৪১ শতাংশ ব্যক্তি মার্কিন প্রেসিডেন্টকে তাদের প্রিয় বৈশ্বিক নেতা হিসেবে সমর্থন করেছেন।




    কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আছেন আরো পেছনে। ৩৯ শতাংশ সমর্থন পেয়ে তালিকায় নবম স্থানে আছেন তিনি। এছাড়াও এই তালিকায় আছেন পর্তুগালের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু (৩৯ শতাংশ সমর্থন পেয়ে অষ্টম) এবং দক্ষিণ আমেরিকার দেশ পেরুর প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ (৩৮ শতাংশ সমর্থন পেয়ে দশম)।

    যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তালিকায় প্রথম দশজনের মধ্যে স্থান পাননি।

    এই নিয়ে চতুর্থবার মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের তালিকায় উঠলেন নরেন্দ্র মোদি। এর আগে ২০১১ সালের নভেম্বর ও ২০২২ সালের জানুয়ারি ও ওই বছর আগস্টের তালিকাতেও এ সাফল্য অর্জন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী।




    আরও খবর 15

    Sponsered content