• উত্তর চট্টগ্রাম

    পীর মুরিদী আমার কাজ নয় আপনাদের কাজ: সৈয়দ আব্দুল বারি শাহ (রহঃ)

      প্রতিনিধি ৩১ মার্চ ২০২৩ , ১১:৪২:০০ প্রিন্ট সংস্করণ

    নুরুল আবছার নূরী: ফটিকছড়ি শফিকীয়া দরবার শরীফে বায়তুল মুনি জামে মসজিদে ঈমামুত তরিকত হযরত শাহ্ ছুফি সৈয়দ আব্দুল বারী শাহ (রহঃ) বার্ষিক ফাতেহা ও রমজান তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল শফিকীয়া দরবার শরিফের সাজ্জাদানশীন পীরেতরিক হাদিয়ে দ্বীনো মিল্লাত শাহ্‌ ছুফি চৌধুরী মোহাম্মদ শফিকুল ইসলাম মুনিরী সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

    এতে বক্তব্য রাখেন বারীয়া শফিকুল মুনির যুব কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় চেয়ারম্যান ও দরবারের মেজ শাহজাদা আলহাজ্ব মোঃ ছালাহ উদ্দিন চৌধুরী।




    সকাল ৮টায় খতমে কোরান, খতমে গাউছিয়া, খতমে খাজেগান ও আলোচনা বাদে জুমা তকরির করেন চট্টগ্রাম ছোবহানিয়া আলিয়া এম,এ কামিল মাদ্রাসা মোহাদ্দিছ মাওলানা মোঃ মনিরুন, মাওলানা মোঃ রফিকুল ইসলাম মুনিরী,মাওলানা মোঃ সেলিম উদ্দিন শফিকী।

    অন্যান্যদের মধ্যে উপস্হিত ছিলেন আন্জুমানে বারিয়া মুনিরিয়া আহমদিয়া বাংলাদেশের মহাসচিব আলহাজ্ব মাওলানা হাবিব আহমদ মুনিরী,যুগ্ন-মহাসচিব মাস্টার মোঃ আব্দুল মন্নানসন ওলামা পরিষদ,যুব কমিটি,ছাত্র পরিষদ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক এলাকার গণমান্য ব্যক্তিবর্গ।




    বক্তারা বলেন ঈমামু তরিকত সৈয়দ আব্দুল বারী শাহ (রহঃ) বলেন পীরমুরিদী আমার কাজ নয়, আমার কাজ আল্লাহর প্রেমিককে আল্লাহ পর্যন্ত পৌছিয়ে দেয়া।

    তিনি বলতেন আসলে তাসাওউফ হচ্ছে তাসউর(ধ্যান করা) এবং ইহসানের অপর নাম। তিনি এক কথায় আরিফ ও কামিল শায়খগণের রুহানী প্রভাব, যা তালিব বা আধ্যাত্নিক দীক্ষা গ্রহণ কারীর মাঝে প্রভাব ও প্রতিক্রিয়া সৃষ্টি করে উহাকে তাসাওফের পরিভাষায় তাওয়াজ্জুহ বলা হয়।

    তাই তার জীবনাদর্শ আমাদের বুকে ধারণ করে নিজের জীবনকে আদর্শ ও সৎচরিবান গঠন করতে সত্যিকার তরিকতের বিকল্প নাই।




    মিলাদ কিয়ামের শেষে দেশ জাতি তথা মুসলিম বিশ্বের শান্তি কামনা করে মুনাজাত করেন দরবারের বড় শাহজাদা ও মুনিরুল উলুম বারিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার পীরে তরিকত আলহাজ্ব হাফেজ কারী মাওলানা মোহাম্মদ ফখরু উদ্দিন কাদের চৌধুরী।




    আরও খবর 27

    Sponsered content