• মহানগর

    ‘নুরুচ্ছফা তালুকদার কখনো অন্যায়ের সঙ্গে আপস করেননি’

      প্রতিনিধি ১৩ মার্চ ২০২৩ , ১২:১৩:২৩ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন এডভোকেট নুরুচ্ছফা তালুকদার সারাজীবন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত ছিলেন। কখনো কোনো অন্যায়ের সঙ্গে আপস করেননি।তিনি অত্যন্ত বিচক্ষণ ও বিনয়ী ব্যক্তি ছিলেন। সেইসঙ্গে ছিলেন মুক্তিযুদ্ধের বিচক্ষণ সংগঠক।নুরুচ্ছফা তালুকদার দলের দুর্দিনে দায়িত্ব পালন করেছেন কিন্তু কখনো আত্মপ্রচারে লিপ্ত ছিলেন না।




    রোববার (১২ মার্চ) বিকেলে চট্টগ্রামের কোর্টহিল আইনজীবী অডিটোরিয়ামে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও পাবলিক প্রসিকিউটর (পিপি) এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের বাবা মরহুম অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদারের ১২তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি এ স্মরণসভার আয়োজন করে।

    তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার পর বিভিন্ন মামলার আসামি হয়ে দলের ছেলেরা জেলে ছিল। তাদের মধ্যে অনেকের টাকা পয়সা ছিল না, সেই সময়ে কিছু আইনজীবী ছিল যারা দলের কর্মীদের আইনি সহায়তার পাশাপাশি অর্থিক সহায়তাও দিতেন। অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার তাদের মধ্যে অন্যতম বক্তিত্ব। আইনজীবী হিসেবে আদালত পাড়ায় সুখ্যাতি থাকা সত্ত্বেও তাঁর বিনয়ী মনোভাব আমাদের কাছে অনুকরণীয়। তিনি বিনয়ের মাধ্যমে সকল মানুষের হৃদয়ে রেখাপাত করে গেছেন।




    পর্যটন প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস লিখতে হলে নুরুচ্ছফা তালুকদারের অবদান বাদ দিয়ে লেখা যাবেনা। অকৃপণচিত্তে স্মরণ করতে হবে তাঁর অবদান। আজ তিনি আমাদের মাঝে নেই, তবে তিনি যোগ্য সন্তানদের রেখে গেছেন। নুরুচ্ছফা তালুকদারের ব্যক্তিত্ব আমাদের সমাজকে শাণিত করছে এবং করবে।

    অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।




    স্মরণসভায় অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদারের সহধর্মিণী অ্যাডভোকেট কামরুন্নাহার ও তাঁর তৃতীয় সন্তান খালেদ মাহমুদ মরহুমের আত্মার শান্তির জন্য সকলের কাছে দোয়া কামনা করেন।

    চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক মো. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলের সভাপতিত্বে স্মরণ সভায় চট্টগ্রাম জেলা ও দায়রা জজ ড. আজিজ আহমেদ ভূঞা, চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাড. এ এস এম. বদরুল আনোয়ার, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. এ এস এম বজলুর রশীদ মিন্টু প্রমুখ।




    আরও খবর 25

    Sponsered content