• বিনোদন

    সারেগামাপা গ্র্যান্ড ফিনালে চ্যাম্পিয়ন পদ্মপলাশ ও অস্মিতা

      প্রতিনিধি ৮ ফেব্রুয়ারি ২০২৩ , ১০:২৬:৩৯ প্রিন্ট সংস্করণ

    অরুন নাথ: জি বাংলা চ্যাটেলাইট টেলিভিশনের অন্যতম জনপ্রিয় রিয়ালিটি শো জি বাংলা ‘সারেগামাপা’ চলতি সিজনের রাজ্যের বিভিন্ন জেলা এবং দেশের বাহির থেকে ও প্রতিযোগীরা অংশগ্রহণ করেছেন। সারেগামাপা জনপ্রিয়তায় মাত্রা অন্য রকম প্রতি সিজনে খোঁজ করে সেরাদের সেরা সারেগামাপা‘র শ্যুটিং গান, মিউজিক অ্যারেঞ্জমেন্ট সাজানো মঞ্চ, সব মিলিয়ে এক রাজকীয় আয়োজন থাকে প্রতি পর্বেই। সেই সঙ্গে নন-ফিকশন সঙ্গীতের ইতিহাসে এতজন প্রতিভা এক সঙ্গে মিলিত হয়ে দারুণ পারফরম্যান্স উপহার দেন সকলকে। \



    ১১ জুন ২০২২ শুরু হয় সংগীত শিক্ষার্থী প্রতিভাবানদের খোঁজে সারেগামাপা সংগীত আসর প্রতি শনিবার ও রবিবার রাত দশটায় জি বাংলা চ্যানেল প্রচারিত প্রথম প্রোমো । যা দেখার পর দর্শকদের উৎসাহ ও কৌতূূহল বেড়েছে বহুগুণ। অভিনেতা আবির চট্টোপাধ্যায়ের উপস্থাপনায় গুরুজীর আসনে বসেন শাস্ত্রীয় সংগীত শিল্পী পন্ডিত অজয় চক্রবর্তী।

    বিচারক হিসেবে উপস্থিত ছিলেন শান্তুুনু মৈত্র, রিচা শর্মা, শ্রীকান্ত আর্চায্য।

    প্রতিযোগিদের পরিশীলিত করার দায়িত্ব পালন করেন শিল্পী ইমন চক্রবর্তী,মনোময় ভট্টাচার্য, রাঘব চট্টোপাধ্যায়, জোজো, সংগীত পরিচালনায় ছিলেন অভিজিৎ সেন। প্রতিযোগিতায় বিভিন্ন সময় উপস্থিত ছিলেন হেমন্ত শুক্লা, কুমার শানু, উদিত নারায়ন, আকৃতি কক্কর প্রমুখ।



    সারেগামাপা ২০২২‘র গ্র্যান্ড ফিনালে ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় এতে অভিনেতা আবির চট্টোপাধ্যায়ের উপস্থাপনায় গ্র্যান্ড ফিনাল পর্ব মোট ৬ জন, প্রতিযোগীর মধ্যে উদ্বোধনী পর্ব পন্ডিত তম্ময় বোস এর অসাধারণ তবলার বোল-বানি সংযুক্ত নৃত্য শিল্পীদের অসাধারণ দক্ষতা ফুটিয়ে তুলেন উদ্বোধনী সঙ্গীত ধেরে নারে তেরেকেটে বোল সম্বলিত বানি দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেন।

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুরুজী পন্ডিত অজয় চক্রবর্তী। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগীতের দিকপাল কেদারনাথ চট্টোপাধ্যায় যাকে আমরা কুমার শানু নামে চিনি, স্পেশাল অতিথি ছিলেন বাংলার জামাই বাবু পদ্মশ্রী সনু নিগাম, বিচারকের আসনে ছিলেন শিল্পী শান্তুনু মৈত্র, রিচা শর্মা, শ্রীকান্ত আচার্য, প্রতিযোগীদের পরিশীলিত করার দায়িত্ব পালন করে আসছেন রাঘব চট্টোপাধ্যায়, ইমন চক্রবর্তী, মনোময় ভট্টচার্য, জোজো। বরাবরের মতো সঙ্গীত পরিচালক ছিলেন অভিজিৎ সেন।



    কুমার শানু ও সনু নিগাম দর্শক-শ্রোতাদের অনুরোধে বেশ কয়েকটি হিন্দি, বাংলা গান পরিবেশন করে মাতিয়ে রাখেন।গ্র্যান্ড ফিনালে ১ম রাউন্ডে নিউ টাউন কোলকাতা থেকে অস্মিতা তিনি খুব ভালো করেছে, এরপর পদ্ম পলাশ লহ্মীকান্তপুর ২৪ পরগণা থেকে তার গনেশ বন্দনা‘র সাথে ১০০ জন শ্রীখোল বাদক ছিলেন বেশ আনন্দ উপভোগ করলো দর্শক-শ্রোতারা, তৃতীয়জন ছিলেন বুলেট, ছোবনা ইসলামপুর উত্তর দিনাজপুর থেকে তিনি যথারীতি ভালই গেয়েছে।এরপর আসল হৃদিশ্রোতা নরেন্দ্রপুর ২৪পরগণা তার পরের শিল্পী স্বর্ণাভ রথতলা ২৪পরগণা থেকে এরপর তানি-মুনি মধ্যমগ্রাম, উত্তর ২৪পরগণা থেকে,পরের শিল্পী ঋদ্ধিমান মালদা থেকে,তার পরের শিল্পী সোনিয়া সালুয়া কড়গপুর থেকে সর্বশেষ শিল্পী আলবার্ট কাবো কালিমপং থেকে।



    গ্র্যান্ড ফিনাল এর প্রথম রাউন্ড থেকে বুলেট সরকার ও ঋদ্ধিমান বিশ্বাস বাদ পরল। চারজন এর মধ্যে সেরাদের সেরা নির্বাচন পর্ব দ্বিতীয় রাউন্ড সারেগামাপা ২০২২ । পদ্মপলাশ হালদার কীর্তন গান শুনালেন,এরপর আলবার্ট কাবো তিনি ও মেরি জান, লগানে লগি মুঝসে মন কি লগন গাইলেন । দেশের গান শুনান, পরের শিল্পী সোনিয়া হরে রাম,হরে কৃষ্ণসহ বলিউডের একাধিক গান, সর্বশেষ শিল্পী ছিলেন অস্মিতা কর তিনি বলিউডের একাধিক ক্লাসিক্যাল বেইস গান গেয়ে বিচারকদের মুগ্ধ করলেন।



    এই সিজনে যৌথভাবে জিতেছেন দুর্দান্ত গায়কির মাধ্যমে বিচারকদের মন জয় করে নেন তাঁরা। গ্র্যান্ড ফিনালের দু‘জনকে চ্যাম্পিয়ন হয়ে সারেগামাপা ২০২২ এর মুকুট উঠল পদ্মপলাশ হালদার ও অস্মিতা কর এর মাথায়। তাদের হাতে নগদ পুরস্কার এবং গাড়ির চাবি তুলে দেওয়া হয় দুই বিজেতার হাতে। দ্বিতীয় স্থান দখল করেছেন কালিম্পং বাসিন্দা অ্যালবার্ট কাবো। ফেসবুক ভিউয়ার্স চয়েজ অ্যাওয়ার্ড ও পেয়েছেন তিনি। রানার্স আপ হওয়ার জন্য নগদ অর্থ সহ পুরস্কার পেয়েছেন। এদিকে তৃতীয় হয়েছেন সোনিয়া গাজমার তিনি ‘হাম্মা হাম্মাা‘ গাইলেন দারুন পারফরম্যান্স প্রশংসায় ভরালেন বিচারকরা । তিনি নগদ অর্থসহ পুরস্কার পেয়েছেন।

    কুমার শানুকে অনুরোধে ‘সামহালাহা ম্যায়নে‘, কত যে সাগর নদী, তুমে প্যায়র করেঙ্গে নেহি, গাইলেন কুমার শানু। উপস্থিত মন্ত্রী সুজিত বসুর অনুরোধে ‘বাজিগর‘ গাইলেন কুমার শানু। তাঁর সঙ্গে গানে যোগ দিলেন অভিনেত্রী রুকমা রায়। রুকমার গানেও মুগ্ধ হলেন দর্শকরা।



    শান্তুনু মৈত্রর করা সুরে বলিউডের গান গাইলেন সোনু নিগম। গিটার বাজালেন শান্তুনু, গান ধরলেন সোনু, গাইলেন পরিণীতা ছবির একাধিক গান, থ্রি ইডিয়টস এর আল ইজে ওয়েল সহ আরও বেশকিছু। ফের মঞ্চে সোনিয়া ‘হরে রাম, হরে কৃষ্ণ সহ বলিউডের একাধিক হিট গানে গ্র্যান্ড ফিনালের মঞ্চ মাতালেন সোনিয়া গজমের । দেশাত্ববোধক গানে আলবার্ট কাবো আয়ে মেরি জমিন, ইয়ে যো দেশ হ্যায় তেরা, তেরি মিট্টি মে ,সহ একাধিক দেশাত্ববোধক গানে মুগ্ধ করলেন আলবার্ট কাবো, ব্যাকগ্রাউন্ডে বাজল ‘ধনধান্যে পুষ্পে ভরা। ‘মুঝসে শাদি করোগে, তেরা রং বল্লে বল্লে, জিনে কে হ্যায় চারদিন, সুরজ হুয়া মাধ্যম সহ নিজের একদিক হিট গানে জমিয়ে দিলেন সোনু নিগম।

    কলকাতার নিউটাউনের বাসিন্দা অস্মিতা ওই শো জেতার পর সোস্যাল মিডিয়ায় বলেন , ‘‘দুর্দান্ত সফরে শামিল হয়েছিলাম। খুব ভালো লাগছে। আমাদের নাম ঘোষণা হওয়ার মুহূর্তটা কোনওদিন ভুলব না।‘‘ তাঁর সংযোজন, ‘আমার মা, দাদা এবং বউদি গ্র্যান্ড ফিনালে দেখতে এসেছিল। কিন্তু , বাবা বাড়িতেই ছিল। আমার জন্য প্রার্থনা করছিল। আমি স্টেজে গান গাইতে উঠলে বাবা সবসময় আমার জন্য প্রার্থনা করে। এবারও ব্যতিক্রম হয়নি।



    সারেগামাপা জয়ী পদ্ম পলাশের কথায় ‘‘বিজেতা হতে পেরে আমি ভীষণ খুশি। সম্মানীয় বিচারক এবং অতিথিদেও সামনে পারফর্ম করতে পার্টাাই অনেক বড় ব্যাপার।‘ তিনি আরও বলেন, ‘‘সকলে আমার গান পছন্দ করেছেন। প্রশংসা করেছেন সেটা সত্যিই খুব আনন্দের বিষয়।‘‘ উল্লেখ্য, দক্ষিণ ২৪ পরগনার লহ্মীকান্তপুরের বাসিন্দা পদ্মপলাশের গায়কি বরাবরই বিচারকদের মনে ধরেছিল। কীর্তন এবং ক্লাসিক্যাল গান গেয়ে নজর কেড়েছেন তিনি। শেষদিনের তাঁর গানের উচ্ছ¡সিত প্রশংসা করেছেন সংগীত জগতের উজ্জ্বল নক্ষত্ররা।

    সোনু নিগমে মুগ্ধ মহাগুরু পন্ডিত অজয় চক্রবর্তী। বললেন, তোমার গান শুনলে হৃদয়ে কেমন কেমন হয় । সঙ্গে সঙ্গে উঠে গিয়ে অজয় চক্রবর্তীকে প্রণাম করলেন সোনু নিগম। তারপর চলল যুগলবন্দী, সোনুকে সারগাম দিলেন পন্ডিতজি সেই সারগামে কথা বসালেন সোনু একে অপরে মুগ্ধ তাঁরা। গাইলেন সোনু নিগম ‘সুঝসে শাদি করোগে।



    পুরস্কার পেলেন অস্মিতা কর এবং পদ্ম পলাশ হালদার নগদ সাত লক্ষ টাকা, একটি সোনার হার এবং একটি গাড়ি পেয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা অ্যালবার্ট কাবো নিয়েছেন তিন লক্ষ টাকা। ফেসবুক ভিউয়ার্স চয়েজ অ্যাওয়ার্ড জেতায় অতিরিক্ত চার লক্ষ টাকা পান তিনি। আর সোনিয়া পেয়েছেন এক লক্ষ টাকা আরো অন্যন্যা পুরস্কার।