• আন্তর্জাতিক

    আগাম সতর্কতা : ভারতজুড়ে হাসপাতালে কোভিড মহড়া

      প্রতিনিধি ২৭ ডিসেম্বর ২০২২ , ৯:৩১:৪৯ প্রিন্ট সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: চীনে করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্ট মিলেছে। ভারতের বিমানবন্দরে বেশ কিছু ব্যক্তির শরীরেও নতুন ধরনের ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। এজন্য তৎপর হয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

    মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ভারতজুড়ে সরকারি হাসপাতালগুলোতে কোভিড মহড়া শুরু হয়েছে। নতুন করে কোভিডের সংক্রমণ বাড়লে কীভাবে তা মোকাবিলা করা হবে, তা বুঝতে এই মহড়া চালানো হচ্ছে বলে জানানো হয়েছে।



    ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে দেশের হাসপাতালগুলোতে ভয়াবহ অব্যবস্থাপনার ছবি দেখা গিয়েছিল। আবারও যেন সেই অবস্থা না হয় সেজন্য এই মহড়ার ব্যবস্থা করা হয়েছে।

    পশ্চিমবঙ্গ থেকে কেরালা, তামিলনাড়ু থেকে দিল্লি – সর্বত্রই চলছে কোভিড মহড়া।

    ভারতের কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী মনশুখ মান্ডাভিয়া নিজে আছেন দিল্লির সাফদরজঙ্গ হাসপাতালে। তিনি বলেছেন, ‘কোভিডের প্রকোপ বাড়লে হাসপাতালগুলো যাতে তৈরি থাকে, সেজন্য এই মহড়ার ব্যবস্থা করা হয়েছে।’



    দিল্লির হাসপাতালগুলোর আসনসংখ্যা, আইসিইউ বেডের সংখ্যা, অক্সিজেন বেডের সংখ্যা – সব তথ্য মঙ্গলবার থেকে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। অনলাইনে দেখে নেওয়া যাবে কোন হাসপাতাল ফাঁকা আছে।

    করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে যে কোভিড যোদ্ধাদের তৈরি করা হয়েছিল, নতুন করে তাদের মহড়ায় নিয়ে আসা হচ্ছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে। দিল্লির হাসপাতালগুলোকে আগেই ১০৪ কোটি রুপি দেওয়া হয়েছে।



    ওই অর্থ দিয়ে প্রয়োজনীয় ওষুধ আগে থেকে কিনে রাখা হবে বলে জানানো হয়েছে। এছাড়া কর্নাটকে হাসপাতাল এবং শিক্ষাকেন্দ্রগুলোতে ফের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বার এবং রেস্তোরাঁয় কোভিডের দুটি টিকা নেওয়া হয়েছে এমন সার্টিফিকেট দেখানো বাধ্যতামূলক হচ্ছে।

    তামিলনাড়ুতে ভিড়ের জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। নতুন বছরের উৎসবে ভিড় এড়িয়ে চলার নির্দেশও দেওয়া হয়েছে।




    পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, ছয়টি পর্যায়ে তারা কোভিড মোকাবিলার ব্যবস্থা করেছে। কোভিড পরীক্ষা বাড়ানো হচ্ছে। জিনোম পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। অক্সিজেনের চাহিদা মেটানোর জন্য অতিরিক্ত অক্সিজেন সিলিন্ডার প্রস্তুত রাখা হচ্ছে।

    ভারতে চলতি মাসে কোভিড শূন্যে গিয়ে ঠেকেছিল। কিন্তু গত এক সপ্তাহে ফের তা বাড়তে শুরু করেছে। চীনের নতুন সাব-ভ্যারিয়েন্ট ভারতে ঢুকে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সে কারণে অতিরিক্ত সতর্ক থাকছে সরকার।



    আরও খবর 15

    Sponsered content