• অর্থনীতি

    শুরু হলো পাঁচদিনব্যাপী রিহ্যাব ফেয়ার

      প্রতিনিধি ২১ ডিসেম্বর ২০২২ , ৮:১৮:৩২ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক:‌ ‌‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল-সবুজের বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে আবাসন খাতের সবচেয়ে বড় আয়োজন রিহ্যাব ফেয়ার।

    বুধবার (২১ ডিসেম্বর) দুপুরে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত এই মেলার উদ্বোধন করা হয়।

    পাঁচ দিনব্যাপী এই মেলা চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা, দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন।



    উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

    তিনি বলেন, আবাসন এক ধরনের হিউম্যান রাইটস (মানবাধিকার)৷ একই সঙ্গে শপিংমল, স্কুল, হাসপাতাল, মসজিদ, রাস্তা সবই দরকার। উন্নত জীবনযাপনের জন্য পরিকল্পিত নগরায়ন প্রয়োজন। আবাসনের পাশাপাশি স্কুলও থাকতে হবে। স্কুল দূরে হলে যানবাহনের ব্যবহার বাড়বে। সবকিছু মিলিয়ে আমাদের চিন্তা করতে হবে। আমাদের পরিবেশ দূষণের ব্যাপারে সচেতন হতে হবে।



    আয়োজকরা জানান, এবারের মেলায় ১৮০টি স্টল রয়েছে। এর মধ্যে তিনটি ডায়মন্ড প্যাভিলিয়ন, সাতটি গোল্ড স্পন্সর, ২২টি কো-স্পন্সর, ১৬টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের স্টল।

    উদ্বোধনী অনুষ্ঠানে রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আল আমীন (কাজল) বলেন, সাম্প্রতিক সময়ে প্রতিটি নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং নতুন ড্যাপ এর কারণে আমরা আবাসন সেক্টর নিয়ে বড় ধরনের সংকটে রয়েছি। ৪০ লাখ মানুষ আবাসন খাতের সঙ্গে জড়িত। এই মানুষগুলোর পাশে দাঁড়ান।



    রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ বলেন, এই মুহূর্তে দুটি বিষয় নিয়ে সংকট তৈরি হয়েছে। একটা হলো নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধি এবং অন্যটি ড্যাপের ফার হ্রাস। আশা করবো এই সংকটগুলো কেটে যাবে।



    ২০০১ সালে প্রথমবারের মতো ঢাকায় রিহ্যাব হাউজিং ফেয়ার শুরু হয়। প্রতিবারের মতো এ বছরের মেলাতেও দুই ধরনের টিকিট রয়েছে। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশমূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকেটের প্রবেশমূল্য ১শ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় পাঁচবার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিটের প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। এন্ট্রি টিকিটের র‌্যাফেল ড্রতে থাকবে আকর্ষণীয় পুরস্কার। এবছর মেলার শেষে প্রতিদিন রাত ৯টায় র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। র‌্যাফেল ড্রতে পাঁচ দিনে থাকবে আকর্ষণীয় পুরস্কার।



    আরও খবর 13

    Sponsered content