• জাতীয়

    আমরা রাষ্ট্রকে মেরামত করতে চাই : মির্জা ফখরুল

      প্রতিনিধি ১২ নভেম্বর ২০২২ , ১০:২৭:০২ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এবার দেশে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন হবে না- এটাই আমাদের চাওয়া। আমরা এই মুহূর্তে শেখ হাসিনার সরকারের পদত্যাগ চাই, জাতীয় সরকার চাই। আমরা রাষ্ট্রকে মেরামত করতে চাই, সুশাসন চাই, দুর্নীতি, মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে চাই।

    শনিবার (১২ নভেম্বর) বিকেলে বিএনপির ফরিদপুর বিভাগীয় গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফরিদপুর শহর থেকে ছয় কিলোমিটার দূরে কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউশন মাঠে এ গণসমাবেশের আয়োজন করা হয়। মির্জা ফখরুলের বক্তব্য শেষ হয় বিকেল ৫টার দিকে।



    মির্জা ফখরুল বলেন, ফরিদপুরের মানুষ অনেক গর্বিত। এই ফরিদপুরের মানুষ স্বাধীনতার জন্য বৃটিশ উপনিবেশের বিরুদ্ধে লড়াই করেছে। লড়াই করেছে বৃটিশদের বিরুদ্ধে। হাজী শরীয়তুল্লাহর নাম আপনারা সবাই শুনেছেন, সেই ফরায়েজি আন্দোলনের। শুনেছেন মহসিনউদ্দিন দুদু মিয়ার নাম, আপনাদের শেখ মুজিবুর রহমানের নাম, কে এম ওবায়দুর রহমানের নাম, কামাল ইউসুফের নাম। এ রকম অসংখ্য দেশপ্রেমিক ফরিদপুরের মাটিতে জন্ম নিয়েছেন। তারা সবসময় সংগ্রাম করেছেন তাদের অধিকার আদায় করার জন্য।

    তিনি বলেন, গত তিন দিন ধরে এই ফরিদপুর বিভাগের সব জেলার মানুষ কী অমানবিক কষ্ট করে এই মাঠের মধ্যে খোলা আকাশের নিচে শুয়ে ছিল। এটা আরেকটা লড়াই। সেই লড়াই আমাদের অস্তিত্বের লড়াই, সেই লড়াই আমাদের বেঁচে থাকবার লড়াই, সেই লড়াই আমাদের ভোটের অধিকারকে ফিরে পাওয়ার লড়াই, আমাদের ভাতের, চিকিৎসা ও শিক্ষার লড়াই। এই লড়াই জিয়াউর রহমানের স্বাধীনতার পতাকা রক্ষার লড়াই। যেই একই পতাকা হাতে করে দেশনেত্রী বেগম খালেদা জিয়া, যিনি একজন গৃহবধু ছিলেন, শুধুমাত্র দেশের কারণে মানুষের কারণে তিনি পথে নেমে এসেছিলেন।



    বিএনপি মহাসচিব বলেন, আবার সেই লড়াই দেশনেত্রীকে কারাগারে নেওয়ার পর শুরু করেছেন আমাদের আরেকজন বীর, তরুণ সেনানি তারেক রহমান। যিনি আমাদেরকে নেতৃত্ব দিচ্ছেন আট হাজার মাইল দূর থেকে গণতন্ত্রকে ফিরে পাওয়ার লড়াইয়ে। আপনারা ফরিদপুরের মানুষ তারই উত্তরাধিকারী। আপনারা গণতন্ত্রের জন্য লড়াইয়ে এখানে এসেছেন। এজন্য আপনাদের অভিবাদন। আপনারা লড়াই করছেন। ভোলাতে নূরে আলম, নারায়ণগঞ্জের শাওন, মুন্সীগঞ্জের শাওন, যশোরের আলিম এবং আমাদের রূপগঞ্জে অনিক রক্ত ঝড়াল। সেই রক্তকে কী আমরা বৃথা যেতে দিতে পারি? আজকে কেন এখানে দাঁড়িয়েছি আমরা? কেন তিন দিন ধরে আমরা এখানে আছি? একটামাত্র কারণ। গণতন্ত্রকে ফিরে চান। গত ২০১৪ তে একটা নির্বাচন হয়েছে। কেউ ভোট দিতে পারছিলেন?আগের রাত্রেই সীল-ছাপ্পর মাইরা নিয়া গেছে।তারা কী ভোট দিতে পেরেছে?



    মির্জা ফখরুল বলেন, শুধু সেলফি তুললে হবে না ভাই। আরও শক্ত হাতে দাঁড়াতে হবে, তরুণ প্রজন্মকে ইস্পাতের মতো হতে হবে, কঠিন ইস্পাতের মতো দাড়াতে হবে। কারণ দেশের পরিবর্তন আনতে পারে একমাত্র তরুণরাই।

    বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগের এই সরকার দেশটাকে ধ্বংস করে দিয়েছে। এরা আমাদের রাজনীতিকে ধংস করেছে, আমাদের অর্থনীতিকে ধংস করেছে। রাজনীতিকে ধংস করেছে কীভাবে? আমাদের দেশের মানুষ সারাজীবন দেশের জন্য লড়াই করেছে অধিকারের জন্য, ভোট দেওয়ার জন্য। কারণ তাদের প্রতিনিধি তারা নিজেরা নির্বাচন করতে চায়। আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব। আর ওরা বলে যে, আমার ভোট আমি দেব, তোমার ভোটও আমি দেব। এটা হতে দেওয়া যাবে না।



    তিনি আরও বলেন, আজকে বাংলাদেশে যে সরকার আছে এরা নির্বাচিত সরকার নয়। এরা জোর করে বন্ধুক-পিস্তল দিয়ে, রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে, খুন-গুম করে, মিথ্যা মামলা দিয়ে ক্ষমতায় বসে আছে। এই সরকার যদি আরও থাকে আপনাদের অধিকার নষ্ট হয়ে যাবে। আমরা পরিষ্কার করে বলতে চাই, এই দেশের মানুষ এখন জেগে উঠেছে। তার অধিকার সে আদায় করতে চায়। তারা প্রায়ই বলে, সংবিধানে যেমন আছে তেমন নির্বাচন হবে, তত্ত্বাবধায়ক সরকার থাকবে না। তত্ত্বাবধায়ক সরকার তো সংবিধানে ছিল। ১৯৯০ সালে স্বৈরাচারকে পরাজিত করবার পর থেকে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হয়েছে, সবাই ভোট দিতে পেরেছিল।

    মির্জা ফখরুল বলেন, ওইসব নির্বচন নিয়ে কোনো প্রশ্ন ছিল না। সংবিধানকে আওয়ামী লীগ ধংস করেছে। একবার করেছিল ১৯৭৫ সালে, সমস্ত রাজনীতি বন্ধ করে দিয়ে, সমস্ত পত্রিকা বন্ধ করে দিয়ে বাকস্বাধীনতা বন্ধ করে দিয়ে তারা একমুখী বাকশাল গঠন করেছিল। আজকে আওয়ামী লীগ দেশের সম্পদ লুট করে বিদেশে পাচার করছে। গত এক যুগে এই সরকারের আমলে মোট ১০ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে।



    তিনি বলেন, আওয়ামী লীগ চোরের দ্বারা পরিবেষ্টিত হয়ে গেছে। তারা কোথায় চুরি করে না? মেগা প্রজেক্টে চুরি করে। মেগা প্রজেক্ট থেকে চুরি করে নামতে নামতে গ্রামে দুস্থ ভাতা, বেকার ভাতা, দুস্থ মহিলাদের ভাতা থেকেও আওয়ামী লীগকে ঘুষ দিতে হয়।

    মির্জা ফখরুল বলেন, সরকারের খাজাঞ্চি খানায় তো টাকা নাই। টাকা শেষ। কোথাও তাদের টাকা নাই, রিজার্ভে টাকা নাই, সব খেয়ে ফেলেছে। বড় বড় গলায় একদিন বললেন- আমরা কি টাকা চিবিয়ে খেয়েছি? আমি এর উত্তরে বলেছি আপনারা টাকা চিবিয়ে খান নাই গিলে খেয়েছেন। এই সরকার এমন একটা খাত বাকি রাখে নাই যেখানে তারা চুরি করে নাই, দুর্নীতি করে করে নাই। আজকে সব খাতে দুর্নীতি। কোনো কাজ করতে পারবেন না, টাকা না দিয়ে। ওদের কমিশন না দিলে আপনার কোনো কাজ হবে না।



    তিনি বলেন, আজকে আমাদের দেশের শতকরা ৪২ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে আর তারা বলে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। মধ্যম আয়ে পরিণত হয়েছে তারা, যারা চুরি করেছে, দুর্নীতি করেছে, সরকারের সঙ্গে জড়িয়ে আছে। তারা বলেছিল ১০ টাকা সের চাল খাওয়াবে, আমার ছেলেদেরকে বিনা পয়সায় চাকরি দেবে। আমার কৃষক ভাইদের বলেছিল সারের জন্য কোনো পয়সা দিতে হবে না। আর এখন সেই সারের দাম তিনগুণ বেশি। কৃষকরা সেচের পানি দিতে পারছে না বিদ্যুতের অভাবে, ডিজেলের অভাবে।

    বিএনপি মহাসচিব বলেন, এখন কৃষকরা কৃষি কাজ করতে চায় না। বাধ্য হয়ে দিনমজুরের কাজ করছেন, রিকশা চালাচ্ছে, ঢাকা শহরে বাইক চালাচ্ছে। ঢাকায় অনেক জায়গায় গাড়ি থামালে অনেক হকার ছুটে আসে। এসে বলে স্যার আমি ছাত্রদল করতাম, যুবদল করতাম। এভাবে অনেক কষ্টের, অনেক ব্যথার স্মৃতি আছে। আমরা তো এই বাংলাদেশ দেখতে চাইনি, যেখানে আমাদের ছেলেরা হকারের কাজ করবে, বাইক চালাবে। তাদের জন্য ভালো চাকরির ব্যবস্থা করা দরকার। তা আমরা করব ইনশাআল্লাহ। ভবিষ্যতে।



    তিনি আরও বলেন, ওবায়দুল কাদের সাহেব যুবলীগের প্রোগ্রামে বলেছেন, আওয়ামী লীগ নাকি গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য সংগ্রাম করেছে। আমি বলি এটা ভূতের মুখে রাম নাম। যারা গণতন্ত্রকে চিবিয়ে খেয়ে ফেলল, মিথ্যা মামলা দিল, খুন, গুম করল, তারা এটা কীভাবে বলে। আপনি দয়া করে বলবেন আপনার কাছে গণতন্ত্রের সংজ্ঞাটা কী। গণতন্ত্রের আওয়ামী লীগ ফরিদপুরের সমাবেশ ব্যর্থ করতে তিন দিন আগে তাদের আজ্ঞাবহ শ্রমিক ইউনিয়ন দিয়ে বাস বন্ধ করে দিয়েছে। পুলিশ দিয়ে পথে পথে চেক করছে। বরিশালে এর চেয়েও খারাপ অবস্থা ছিল। বরিশালে ট্রলার থেকে নামিয়ে পিটিয়েছে। এটাই আওয়ামী লীগের গণতন্ত্র।

    বিএনপি মহাসচিব বলেন, আলেম ওলামাদেরকে মিথ্যা মামলায় জেলে রাখা হয়েছে। খালেদা জিয়া টেকনাফ থেকে তেঁতুলিয়ায় গণতন্ত্রের গান গেয়ে বেড়িয়েছেন। তাকে চার বছর ধরে জেলে ভরে রাখলেও ক্যাসিনো সম্রাটকে মুক্তি দেওয়া হয়। আর গণতন্ত্রের মাতাকে আটকে রাখা হয়। তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজিয়ে গুছিয়ে সাজা দেওয়া হয়েছে। জোর করে কারও সংগ্রামকে বন্ধ করে রাখা যায় না। ফেরাউন, নমরুদ পারে নাই।



    তিনি বলেন, নরসিংদীতে এক আওয়ামী লীগের লোককে বোমা বারুদসহ ধরে মামলা দিয়েছে আমাদের যুবদলের নেতাদের নামে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ গান পাউডার দিয়ে পুড়িয়ে মানুষ মেরেছে। জাতীয় পার্টি-জামায়াতকে নিয়ে আপনাদের করা দাবিতেই এক রাতে সংবিধান সংশোধন করে আমরা তত্ত্ববধায়ক সরকারের অধীনে নির্বাচন দিয়েছি। সেই নির্বাচনে আমরা হেরেও মেনে নিই। এটাই গণতন্ত্র। আর এখন চলছে- তোরা যে যাই বলিস ভাই আমার সোনার হরিণ চাই।

    মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ আমাদের স্বাধীনতা কেড়ে নিয়েছে। আজকে সময় এসেছে স্বাধীনতা ফিরিয়ে আনার। এজন্য তরুণদের দরকার। আমাদের হাতে স্বাধীনতার পতাকা, আপনাদের শৃঙ্খলা জিঞ্জির। রাজবাড়ীর মহিলা নেত্রীকে একটা পোস্ট শেয়ার করার অপরাধে দুইটা বাচ্চাকে অসহায় রেখে রাত ২টার সময় গ্রেপ্তার করা হয়। সভ্য দেশে কার্টুন আঁকাটা অপরাধ নয়।



    ফরিদপুর মহানগর বিএনপির আহবায়ক এ এফ এম কাইয়ুমের সভাপতিত্বে গণসমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহসাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম, খন্দকার মাশুকুর রহমান, কেন্দ্রীয় নেতা সেলিম ভূইয়া, যুবদলের কেন্দ্রীয় সহসভাপতি মাহবুবুল হাসান, কৃষক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল প্রমুখ।



    আরও খবর 17

    Sponsered content