• উত্তর চট্টগ্রাম

    ফটিকছড়িতে ২০বছর পর হত্যা মামলার আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামী গ্রেফতার

      প্রতিনিধি ৮ অক্টোবর ২০২৩ , ১০:০৭:১০ প্রিন্ট সংস্করণ

    নুরুল আবছার নূরী: ফটিকছড়িতে কোরবান আলী হত্যা মামলার আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত পলাতক আসামি খোরশেদ আলম ইকবালকে (৪৫) গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

    শনিবার (৭ অক্টোবর) র‌্যাব অভিযান চালিয়ে ফটিকছড়ি উপজেলার হাফেজ নগর (জুনিঘাটা) এলাকা থেকে গ্রেফতার করে।

    আসামী হত্যাকাণ্ডের পর বিভিন্ন জায়গায় দীর্ঘ ২০ বছর পলাতক ছিলেন।বিষয়টি নিশ্চিত করে র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী মিডিয়া পরিচালক নূরুল আবছার বলেন,গত ৩১ মে ২০০৩ ইং তারিখ আনুমানিক ২টা ৩০ মিনিট নিহত ভিকটিম কোরবান আলী দুপুরের খাবার খেয়ে তার খামার বাড়ির পাশে বাঁশঝাড়ের নিচে বিশ্রাম নিচ্ছিলেন। এসময় মামলার আসামিগণ তাদের জমিজমা সংক্রান্ত পূর্ব বিরোধের জের ধরে ভিকটিম কোরবান আলী’র উপর পরিকল্পিতভাবে হত্যার উদ্দেশ্যে দেশীয় অস্ত্র-শস্ত্র দিয়ে হামলা চালায়। তারা ভিকটিমকে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর রক্তাক্ত জখম করে মৃত্যু নিশ্চিত করে।




    এসময় ভিকটিমের স্ত্রী ভিকটিমকে বাঁচাতে আসলে তাকেও কুপিয়ে গুরুতর রক্তাক্ত জখম করে। নিহত ভিমটিমের স্ত্রী’র আত্মচিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে আসলে আসামিরা পালিয়ে যায়। পরবর্তীতে স্থানীয় লোকজন ভিকটিমদ্বয়কে ঘটনাস্থল হতে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়ার পথে রাস্তায় কোরবান আলীর মৃত্যু নিশ্চিত হওয়ার পর তাকে রাস্তায় রেখে স্ত্রী’কে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যায়।




    উক্ত ঘটনায় চট্টগ্রামের ফটিকছড়ি থানায় একটি হত্যা মামলা দায়ের করে। যার মামলা নং-০১(০৬)০৩; জিআর নং-৬৫/০৩; ধারা-৩০২/৩৪ পেনাল কোড। মামলা দায়ের হওয়ার পর আসামিরা আইন-শৃঙ্খলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে আত্মগোগনে চলে যায়। পরবর্তীতে পুলিশ প্রতিবদেন এবং সাক্ষীদের সাক্ষ্য প্রদানের ভিত্তিতে বিজ্ঞ আদালত দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে আসামির অনুপস্থিতিতে আমৃত্যু কারাদন্ড এবং ৩০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো ০৬ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।




    এরই প্রেক্ষিতে র‌্যাব-৭, চট্টগ্রাম বর্ণিত আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামি খোরশেদ আলম ইকবাল’কে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা কার্যক্রম আরম্ভ করে। একপর্যায়ে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, বর্ণিত হত্যা মামলার আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামি চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানাধীন হাফেজ নগর( জুনিঘাটা) এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে তথ্য প্রযুুক্তির সহায়তায় গত (৭ অক্টোবর) শনিবার সন্ধ্যায় র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি অভিযানিক দল বর্ণিত এলাকায় অভিযান পরিচালনা করে আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামি খোরশেদ আলম ইকবাল (৪৫), পিতা- আলী আহম্মেদ ভুলু, সাং-পাইন্দং, থানা-ফটিকছড়ি, জেলা-চট্টগ্রাম’কে গ্রেফতার করতে সক্ষম হয়।




    পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামিকে জিজ্ঞাসাবাদে স্বীকার করে যে, সে বর্ণিত হত্যা মামলায় আমৃত্যু কারাদন্ড এবং ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ০৬ মাসের বিনাশ্রম কারাদন্ডপ্রাপ্ত পলাতক আসামি। গ্রেফতারকৃত আসামিকে জিজ্ঞাসাবাদে আরও জানা যায় সে আইন শৃঙ্খলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে দীর্ঘ ২০ বছর দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করে ছিল।

    গ্রেফতারকৃত আসামি সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।




    আরও খবর 27

    Sponsered content