• জাতীয়

    সাহস রাখ, প্রশ্ন কর এবং এগিয়ে যাও: স্পিকার

      প্রতিনিধি ৩ আগস্ট ২০২৩ , ১১:৩১:৫৯ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: মেয়েরা আজ কোনো ক্ষেত্রেই পিছিয়ে নেই। মনে সাহস রাখ, প্রশ্ন করে নিজের প্রতিভা বিকশিত করো এবং সামনে এগিয়ে যাও।আগামীর পৃথিবী তোমার জন্য অপেক্ষা করছে। জয় তোমার হবেই।

    বৃহস্পতিবার (৩ আগস্ট) এমএম আলী সড়কের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের (এইউডব্লিউ) ম্যাথ অ্যান্ড সায়েন্স সামার স্কুলের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ছাত্রীদের উদ্দেশে এসব কথা বলেন।




    স্পিকার বলেন, পৃথিবীকে পরিবর্তনের শক্তিশালী হাতিয়ার হচ্ছে শিক্ষা। শিক্ষার মাধ্যমে আমরা উন্নতি ও অগ্রগতির সুউচ্চ সোপানে পৌঁছতে পারি। নিজেদের সমস্যা সমাধান করতে পারি। কাজেই মেয়েরা ঘরে বসে থাকতে পারে না। আধুনিক বিশ্বের নতুন নতুন জ্ঞান তাদের অর্জন করতে হবে। প্রতিযোগিতায় নিজেকে শামিল করে, নিজের সুপ্ত প্রতিভা বিকশিত করে অবস্থান তৈরি করতে হবে। সমাজ থেকে লিঙ্গ বৈষম্য দূর ও সর্বত্র সমতা প্রতিষ্ঠায় নিজেদেরও শামিল করতে হবে। বড় স্বপ্ন দেখতে হবে এবং সে স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে হবে।

    ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশকে উন্নতি ও অগ্রগতির উচ্চশিখরে নিয়ে গেছে। শিক্ষাক্ষেত্র বিশেষ করে নারী শিক্ষায় সরকার অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। বর্তমানে নারী শিক্ষার হার অনেক বেশি। এ হার ক্রমান্বয়ে বাড়ছে। সরকার বিনামূল্যে বই বিতরণ, ডিজিটাল পদ্ধতিতে পাঠদান, মেয়েদের মোবাইল ট্যাব বিতরণসহ শিক্ষাক্ষেত্রে নানা উদ্যোগ বাস্তবায়ন করেছে।




    তিনি বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল। কাজেই মেয়েদের রোল মডেলের এ প্রাপ্তি ধরে রাখতে খাটতে হবে। এ সামার ক্যাম্প থেকে অর্জিত শিক্ষা নিজ নিজ সেক্টরে কাজে লাগিয়ে সমাজ পরিবর্তনে নিজের অংশগ্রহণ জোরদার করতে হবে।

    সামার সেশনে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, কম্পিউটার কোডিং এবং জনস্বাস্থ্য ও পরিবেশ বিজ্ঞানের মতো বিষয়ে মেয়েদের ব্যাপক অংশগ্রহণ দেখে তিনি অভিভূত হন এবং এরকম কোর্স পরিচালনার জন্য ধন্যবাদ দেন।

    এইউডব্লিউর ভাইস চ্যান্সেলর ড. রুবানা হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরিণ আখতার, শেভরন বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্স পরিচালক মুহাম্মদ ইমরুল কবির, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, মানাল মোহাম্মদ, এইউডব্লিউর ডিন অব ফ্যাকাল্টি ও একাডেমিক অ্যাফেয়ার্স ড. বীণা খুরানা, সুসানা উইলিয়ামস, কোর্স সমাপনকারী শিক্ষার্থী নিতু আক্তার বক্তব্য দেন।

    শেষে স্পিকার কোর্স সম্পন্নকারী ৫২ জনকে সনদ তুলে দেন।




    আরও খবর 17

    Sponsered content