• অর্থনীতি

    ক্যামিকেল মিশিয়ে ভেজাল ঘি উৎপাদন: ৬ কোম্পানীর লাইসেন্স বাতিল

      প্রতিনিধি ১৩ অক্টোবর ২০২২ , ৮:২৩:৫০ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: জনসাধারণের স্বাস্থ্যহানীকর ক্যামিকেল মিশিয়ে ভেজাল ঘি উৎপাদন করে বাজারজাত করায় ৬টি কোম্পানীর ঘি”র লাইসেন্স বাতিল করেছে বিএসটিআই। একইসাথে ভেজালে জড়িত প্রতিষ্ঠানসমূহের ঘি পণ্যসমূহ বিক্রয়-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার হতে বিরত থাকার জন্য এবং ভেজিটেবল ঘি পণ্যটির লেবেল/মোড়কে বিএসটিআই’র মানচিহ্ন ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করেছে বিএসটিআই।



    বিএসটিআই এর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহের বাজারজাতকৃত পণ্যের মান যাচাইয়ের লক্ষ্যে সার্ভিল্যান্সের মাধ্যমে খোলাবাজার/কারখানা আকস্মিক পরিদর্শন করে নমুনা সংগ্রহ হয়। নমুনা পরীক্ষার ফলাফল পর্যালোচনায় প্রতিয়মান হয় যে, প্রতিষ্ঠানসমূহে ঘি এর সাথে অন্যকোন ফ্যাট মিশিয়ে ভেজাল ঘি উৎপাদন করা হয়েছে বিধায় সিএম লাইসেন্সের শর্ত লংঘিত হওয়ায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ এর ধারা নং ১৬ এর উপ ধারা (৫) এর ক্ষমতা বলে ৬টি প্রতিষ্ঠানের ঘি এর লাইসেন্স বাতিল করা হলো।



    বাতিলকৃত প্রতিষ্ঠাননের ব্র্যান্ডগুলো হলো বোয়ালখালীর এইচ এস ফুড প্রোডাক্টস এর ব্র্যান্ড সোনালী স্পেশাল ঘি, বাকলিয়ার এম আর কনজ্যুমার প্রোডাক্টস এর ব্র্যান্ড পাকোয়ান ঘি, হামজারবাগের মেসার্স যমুনা কেমিক্যাল ওয়ার্কস এর ব্র্যান্ড এ-৭, এ-৭ স্পেশাল ঘি, বায়েজিদের মেসার্স কল্পনা কমোডিটিস কোম্পানীর ব্র্যান্ড এপি-১, গোল্ড ও হোমল্যান্ড ঘি, মেসার্স বিএসপি ফুড প্রোডাক্টস (প্রাঃ) লিমিটেড এর মনোরমা ঘি ও যথাযথ প্রক্রিয়ায় উৎপাদন না করায় মেসার্স বিএসপি ফুড প্রোডাক্টস (প্রাঃ) লিমিটেড এর ভেজিটেবল ঘি’র লাইসেন্স ও বাতিল করা হলো।



    একই সাথে উক্ত পণ্যসমূহ ক্রয় বিক্রয় হতে বিরত থাকার জন্য সর্বসাধারনকে অনুরোধ জানিয়েছে বিএসটিআই।

    আরও খবর 13

    Sponsered content