• অর্থনীতি

    দুবাই বহির্নোঙরে এমভি আবদুল্লাহ

      প্রতিনিধি ২২ এপ্রিল ২০২৪ , ১২:০০:৩৫ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী ডেস্ক: সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়া এমভি আবদুল্লাহ জাহাজটি দুবাইয়ের আল হামরিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। রোববার (২১ এপ্রিল) বাংলাদেশ সময় বিকেল চারটার দিকে জাহাজটি বহির্নোঙরের ‘বি অ্যাংকরেজ’ এলাকায় নোঙর করে।




    বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজটির মালিক পক্ষ কেএসআরএম গ্রুপের গণমাধ্যম উপদেষ্টা মিজানুল ইসলাম। তিনি জানান, সব কিছু ঠিক থাকলে আগামীকাল (সোমবার) বাংলাদেশ সময় দুপুর ১২টায় পাইলট বুক করা হয়েছে।জাহাজটি বেলা ২টার দিকে বার্থে (জেটিতে) পৌঁছাবে ইনশাআল্লাহ।




    সূত্র জানায়, ইতিমধ্যে জাহাজটিতে বোঝাই করা পণ্যসামগ্রী (কয়লা) পর্যবেক্ষণ করেছেন ক্যাপ্টেন। এতে এলার্মিং কিছু পাওয়া যায়নি। ২৩ নাবিকের মধ্যে দুই জন নাবিক বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ফ্লাইটে দেশে ফেরার কথা রয়েছে। বাকি ২১ নাবিক এম আবদুল্লাহ জাহাজেই দেশে ফিরবেন।




    মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ সোমালিয়ার দস্যুরা ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ জাহাজটি জিম্মি করেছিল। দেশটির উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগর থেকে জাহাজটি জিম্মি করেছিল সশস্ত্র জলদস্যুরা। ১৪ এপ্রিল ভোররাতে জাহাজটি জলদস্যু মুক্ত হয়। এ সময় ৬৫ জন জলদস্যু জাহাজটি থেকে বোটে নেমে যায়। এ সময় ইউরোপীয় ইউনিয়নের দুইটি যুদ্ধ জাহাজের পাহারায় এমভি আবদুল্লাহ ঝুঁকিপূর্ণ এলাকা পার হয়। বাড়তি সতর্কতা হিসেবে তখন জাহাজের চারপাশে কাঁটাতারের বেড়া, ডেকে হাই প্রেসার ফায়ার হোস বসানো হয়, যাতে জলদস্যুরা ফের হামলা করলে উচ্চচাপে পানি ছিটানো যায়।