• আন্তর্জাতিক

    ভারত মহাসাগরে ডুবল চীনের জাহাজ, উদ্ধারকাজে ভারতীয় নৌসেনা

      প্রতিনিধি ১৮ মে ২০২৩ , ১০:৫৮:১৫ প্রিন্ট সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: ভারত মহাসাগরে চীনের জাহাজডুবির ঘটনা ঘটেছে। এ জাহাজে ৩৯ জন নাবিক ছিলেন। তাদের উদ্ধারে এগিয়ে গেছে ভারতীয় নৌসেনা সদস্যরা। বৃহস্পতিবার (১৮ মে) এই ঘটনা নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে ভারতীয় নৌসেনা।




    তাদের পক্ষ থেকে বলা হয়েছে, বুধবার (১৭ মে) ৩৯ জন নাবিককে নিয়ে ডুবে যায় চীনের মাছ ধরার জাহাজ -লু পেং ইউয়ান ইউ ০২৮। জাহাজে ১৭ জন ইন্দোনেশিয়া ও ৫ জন ফিলিপিন্সের বাসিন্দা রয়েছেন। এছাড়াও জাহাজে ছিলেন ১৭ জন চীনা নাবিক। দক্ষিণ চীন সাগরে তলিয়ে যান সকলেই। তাদের উদ্ধার করতে মানবিক ক্ষেত্রে সাহায্যের আবেদন করেছিল চীন।




    ভারতীয় নৌসেনা সূত্রে জানা গিয়েছে, পি-৮১ নামে একটি বিমানের সাহায্যে নিখোঁজ নাবিকদের তল্লাশি শুরু হয়। প্রতিকূল আবহাওয়ার সত্ত্বেও বুধবার(১৭ মে) ব্যাপক অনুসন্ধান চালিয়েছে এবং সম্ভবত ডুবে যাওয়া জাহাজের ভেতরে একাধিক বস্তুর সন্ধান পেয়েছে ওই বিমান। নৌসেনার তরফে বিশেষ জাহাজও মোতায়েন করা হয়েছে দুর্ঘটনাস্থলে। ভারত মহাসাগরীয় এলাকায় শান্তি ও সুরক্ষা বজায় রাখতে ভারত বদ্ধপরিকর, এমনটাই জানিয়েছে নৌসেনা। সেই কারণেই চীনা জাহাজের উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছে ভারত।




    অন্যদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে বলেছেন, জাহাজের দুই নাবিকের মৃতদেহ উদ্ধার হয়েছে। বাকিদের খোঁজে এখনও তল্লাশি চলছে। একাধিক দেশ চীনকে সাহায্য করছে। ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালদ্বীপ এবং ফিলিপাইনের মতো দেশগুলি উদ্ধারকাজে সাহায্য করছে। বিষয়টা সকলেই সহানুভূতির সঙ্গে দেখছে।




    আরও খবর 15

    Sponsered content