• বিনোদন

    পর্দা উঠল ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের

      প্রতিনিধি ১৭ মে ২০২৩ , ১০:১৯:৩৩ প্রিন্ট সংস্করণ

    বিনোদন ডেস্ক: পর্দা উঠলো ৭৬তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। সৈকতঘেঁষা কান শহরে মঙ্গলবার (১৬ মে) বাংলাদেশ সময় রাত ১১টায় ফরাসি শহর ‘পালে দে ফেস্তিভ্যাল’-এর গ্র্যান্ড থিয়েটারে বসে কানের জমকালো আসর।

    এদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় উদ্বোধনী অনুষ্ঠানের আগে টানা দুই ঘণ্টা চলে লালগালিচায় তারকা-শিল্পী-কুশলীদের পদচারণ ও ফটোশুট।




    উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। তিনি গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের মঞ্চে স্বাগত জানান জুরি সভাপতি রুবেন অস্টলান্ডসহ অন্য সদস্যদের। তারা হলেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক ও নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপামজয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।




    অনুষ্ঠানে দুইবারের অস্কারজয়ী অভিনেতা মাইকেল ডগলাসের হাতে ৭৬তম কান উৎসবের সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন উমা থারম্যান। তাদের মাঝে ছিলেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দ্যুনোভ। তার একটি সাদাকালো ছবি দিয়ে সাজানো হয়েছে এবারের আসরের অফিশিয়াল পোস্টার। এ সময় মাইকেল ডগলাসের সঙ্গে ছিলেন স্ত্রী অভিনেত্রী ক্যাথেরিন জিটা-জোন্স ও তাদের মেয়ে ক্যারিস জিটা।

    এরপর উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ডের বিপক্ষে মানহানি মামলার আইনি লড়াইয়ে জয়ের পর এটাই ৫৯ বছর বয়সী এই অভিনেতার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা।




    এবার উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

    এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরো দুই বিভাগ সিনেমা দ্যু লা প্লাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশনে রয়েছে কয়েকটি সিনেমা।

    ১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’।




    আরও খবর 20

    Sponsered content