• শিক্ষাঙ্গন

    চুয়েটে ভর্তি পরীক্ষা ১৭ জুন, আবেদন শুরু ১০ মে

      প্রতিনিধি ২৬ এপ্রিল ২০২৩ , ৯:৫১:১১ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) স্নাতক প্রথম বর্ষের ভতি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৭ জুন। আবেদন প্রক্রিয়া শুরু হবে ১০ মে থেকে।

    বুধবার (২৬ এপ্রিল) চুয়েটের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলামের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

    https://www.admissionckruet.ac.bd এই ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।




    যাচাই-বাছাইয়ের পর ৩ জুন পরীক্ষার জন্য যোগ্য আবেদনকারীর রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশ করা হবে। ৮ জুলাই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মেধাতালিকা প্রকাশ করা হবে।

    বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, তিন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ৩ হাজার ২১০টি ও সংরক্ষিত ২১টি মিলিয়ে মোট আসন ৩ হাজার ২৩১টি। চুয়েটে নিয়মিত ৯২০টি ও সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে নিয়মিত ১ হাজার ৬০টি ও সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ৬৫টি আসন এবং রুয়েটে নিয়মিত ১ হাজার ২৩০টি ও সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ২৩৫টি আসন।




    আবেদনের যোগ্যতা:

    ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে একজন শিক্ষার্থীকে ২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৪ বা সমতুল্য গ্রেড থাকতে হবে। অথবা ‘এ’ লেভেল সনদধারী হতে হবে।

    এছাড়া আবেদনকারীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন বিষয়ে আলাদাভাবে জিপিএ ৫ পেতে হবে। অর্থাৎ তিন বিষয়ে মোট গ্রেড পয়েন্ট ১৫ হতে হবে। ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদেরও সমতুল্য গ্রেড পয়েন্ট থাকতে হবে।




    আবেদন ফ্রি:

    দুই গ্রুপে ভাগ হয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ‘ক’ গ্রুপে আছে প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ। ‘খ’ গ্রুপে আছে প্রকৌশল বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ। ‘ক’ গ্রুপের আবেদন ফি ১ হাজার ২০০ টাকা এবং ‘খ’ গ্রুপের আবেদন ফি ১ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

    আরও খবর 31

    Sponsered content