• মহানগর

    জেটিতে ২০০ মিটার লম্বা জাহাজ আনার সার্কুলার জারি

      প্রতিনিধি ২০ মার্চ ২০২৩ , ১২:১০:৪৭ প্রিন্ট সংস্করণ

    চট্টবাণী : দেশের প্রধান সমুদ্রবন্দরের জেটিতে ২০০ মিটার লম্বা ও ১০ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) বড় জাহাজ আনার সার্কুলার জারি করা হয়েছে। এর ফলে শিপিং লাইনগুলো এখন বড় জাহাজে আমদানি-রফতানি পণ্য ও কনটেইনার কম খরচে কম সময়ে পরিবহন করতে পারবে।




    রোববার (১৯ মার্চ) বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম স্বাক্ষরিত সার্কুলারটি শিপিং সংশ্লিষ্ট সব দফতরে পাঠানো হয়েছে।

    বিষয়টি নিশ্চিত করেছেন বন্দর সচিব মো. ওমর ফারুক।




    তিনি বাংলানিউজকে বলেন, এখন থেকে বন্দরের মূল জেটিতে ২০০ মিটার লম্বা ও ১০ মিটার ড্রাফটের জাহাজ কার্গো বা কনটেইনার নিয়ে আসতে পারবে। এ লক্ষ্যে সার্কুলার জারি করা হয়েছে।

    গত ১৬ জানুয়ারি বন্দরের চট্টগ্রাম কনটেইনার টার্মিনালের (সিসিটি) ১ নম্বর জেটিতে প্রথমবারের মতো সফলভাবে ২০০ মিটার লম্বা, ১০ মিটার ড্রাফটের বড় জাহাজ ‘কমন অ্যাটলাস’ ভিড়ানো হয়েছিল। ওই দিন দুপুরে বেলুন উড়িয়ে বড় জাহাজ বার্থিং কার্যক্রম উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।




    বন্দর সূত্রে জানা গেছে, ১৯৭৫ সালে বন্দরে ১৬০ মিটার লম্বা ও সাড়ে ৭ মিটার ড্রাফটের জাহাজ ভিড়ানো হতো। ১৯৮০ সালে তা বাড়িয়ে ১৭০ মিটার লম্বা ও ৮ মিটার ড্রাফট করা হয়। ১৯৯০ সালে ১৮০ মিটার লম্বা ও সাড়ে আট মিটার ড্রাফটে উন্নীত করা হয়। ১৯৯৫ সালে ১৮৬ মিটার লম্বা ও ৯ দশমিক ২ মিটার ড্রাফট করা হয়। ২০১৪ সালে ১৯০ মিটার লম্বা ও সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজ ভিড়ানো শুরু হয়।




    আরও খবর 25

    Sponsered content