• সারাদেশ

    অচলাবস্থা কাটাতে ক্লাসে ফেরার আহ্বান মন্ত্রীর, অনড় শিক্ষার্থীরা

      প্রতিনিধি ২১ জানুয়ারি ২০২৩ , ৯:২৩:৪৪ প্রিন্ট সংস্করণ

    মো আব্দুল আল মামুন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের দীর্ঘ আড়াই মাস বা ৮২ দিনের অচলাবস্থা কাটাতে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেছে শিক্ষামন্ত্রী দীপু মনি।

    শনিবার (২১ জানুয়ারি) দুপুরে নগরে সার্কিট হাউজে এক বৈঠক অনুষ্ঠিত হয়।



    এতে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের এ দাবি যৌক্তিক উল্লেখ করে দ্রুত সমাধানের আশ্বাস দেন এবং তাদের ক্লাসে ফেরার আহ্বান জানান। তবে শিক্ষামন্ত্রীর সেই ডাকে সাড়া দিচ্ছেন বলে জানিয়েছেন আন্দোলনরত একাধিক শিক্ষার্থী।

    তারা জানান, সার্কিট হাউজে অনুষ্ঠিত মিটিংয়ে শিক্ষামন্ত্রী মহোদয় শিকার করেছেন, ‘চারুকলা স্থানান্তরের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের হস্তক্ষেপ করার এখতিয়ার নেই। যেহেতু বিশ্ববিদ্যালয়টি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় উপাচার্য মহোদয় এবং প্রতিষ্ঠানের সর্বোচ্চ পর্ষদ সিন্ডিকেট সিদ্ধান্ত নিবেন। ’ আমাদের একমাত্র দাবি মূল ক্যাম্পাসে ফিরে যাওয়া। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এতদিনেও কোনো সিদ্ধান্ত দিতে পারেনি। তাই মূল ক্যাম্পাসে না ফেরা পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।



    এসময় তারা প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইনস্টিটিউটে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন।

    এদিকে, চারুকলা সংস্কারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে শনিবার অনুষ্ঠিত সার্কিট হাউজের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। ইনস্টিটিউটের অচলাবস্থা নিরশনে বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত সমন্বয়ক কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয় সহকারী প্রক্টর মোহাম্মদ ইয়াকুব এ তথ্য জানিয়েছেন।



    তিনি বলেন, মিটিংয়ে মন্ত্রী মহোদয় শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি শিক্ষার্থীদের যেসব সুযোগ সুবিধা প্রয়োজন সব কিছু বৃদ্ধি করারও আশ্বাস দেন।

    বৈঠকে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীন আখতার, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজম নাছির উদ্দিন, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য ও প্রক্টরিয়াল বডির সদস্যরা।



    আরও খবর 4

    Sponsered content